Advertisement
১১ মে ২০২৪
Weather News

সপ্তাহের শুরুতেই ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি, কবে কোথায় কতটা বৃষ্টি হবে? জানাল হাওয়া অফিস

আবহাওয়া দফতর সূত্রে খবর, ২৪ ও ২৫ অক্টোবর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হবে ভারী বৃষ্টি। মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গে ঝড়জলের পূর্বাভাস।

দক্ষিণবঙ্গে ঝড়জলের পূর্বাভাস। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৭:৩৮
Share: Save:

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যার জেরে কালীপুজোতে ঝড়জলের সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহের শুরুতে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গে কোথায় কতটা বৃষ্টি হবে, জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ও ২৫ অক্টোবর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও হবে ভারী বৃষ্টি। ওই ২ দিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার কয়েকটি অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুরের বেশ কিছু এলাকাতেও।

ঘূর্ণিঝড়ের কারণে সোম ও মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়া বইবে। উপকূলের বাসিন্দাদের তার জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। সোমবার উপকূলে হাওয়ার গতিবেগ থাকবে ৬০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। কোথাও কোথাও তা ৮০ কিলোমিটারও ছুঁতে পারে। মঙ্গলবার হাওয়ার বেগ আরও বাড়বে বলে খবর। ওই দিন উপকূল সংলগ্ন অঞ্চলে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। কোথাও কোথাও তা হতে পারে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টাও।

ঘূর্ণিঝড়ের কারণে ২৩ তারিখ থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত মৎস্যজীবীদের গতিবিধি নিয়ন্ত্রিত থাকবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সকালে আন্দামান অঞ্চলে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। ক্রমেই তার পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ২২ অক্টোবর অর্থাৎ শনিবার পূর্ব-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপ আরও শক্তি বাড়াতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

২৩ অক্টোবর, রবিবার অর্থাৎ কালীপুজোর ঠিক আগের দিন এই নিম্নচাপ পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। তার পর তা বাঁক নিয়ে উত্তরের দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ২৪ অক্টোবর, সোমবার অর্থাৎ কালীপুজোর দিন পশ্চিম-মধ্য এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গভীর এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ক্রমেই উত্তর ও উত্তর-পূর্ব দিকে ধীরে ধীরে অগ্রসর হবে। ২৫ অক্টোবর, মঙ্গলবার তা পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে পৌঁছতে পারে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের তিন জেলা— উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে। তবে শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather News Weather Forecast Heavy Rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE