Advertisement
২৫ মে ২০২৪
West Bengal Weather

দক্ষিণের চার জেলায় বৃষ্টির সম্ভাবনা, কবে থেকে আর তাপপ্রবাহ নয়? কী বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর মঙ্গলবার সকালের বুলেটিনে জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই গরমের দাপট জারি থাকবে। শুক্রবার থেকে গরম খানিকটা কমতে পারে।

Rain forecast in some districts of South Bengal over the weekend.

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৯:১০
Share: Save:

সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের চারটি জেলায় বৃষ্টি হতে পারে, এমনটাই জানাল হাওয়া অফিস। বিক্ষিপ্ত ভাবে সেই বৃষ্টিতে ক্ষণিকের স্বস্তি মিলতে পারে। সপ্তাহের শেষের দিকে তাপপ্রবাহের পূর্বাভাসও দেওয়া হয়নি।

আলিপুর আবহাওয়া দফতর মঙ্গলবার সকালের বুলেটিনে জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই গরমের দাপট জারি থাকবে। তীব্র তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে ওই সব জেলায়। তবে শুক্রবার থেকে গরম খানিকটা কমতে পারে। কারণ শুক্র এবং শনিবার তাপপ্রবাহের সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

বৃহস্পতিবার তাপপ্রবাহ পরিস্থিতির মাঝে ক্ষণিকের বৃষ্টি সামান্য স্বস্তি আনতে পারে মেদিনীপুরে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে স্থানীয় বজ্রগর্ভ মেঘের কারণে কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার দুই মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, শুক্রবার থেকে বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম এবং বাঁকুড়াতেও। শনিবার ওই দুই জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে বিক্ষিপ্ত এই বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে এখনই সামগ্রিক ভাবে স্বস্তির বার্তা দিতে পারছে না। কারণ আপাতত তাপমাত্রা কমার তেমন কোনও সম্ভাবনা নেই। নিম্নচাপ অক্ষরেখার কারণে বঙ্গোপসাগর থেকে কিছু পরিমাণ জলীয় বাষ্প রাজ্যে প্রবেশ করছে ঠিকই, তবে তা বৃষ্টি হওয়ার জন্য যথেষ্ট নয়।

চৈত্রের শেষ দিক থেকেই দাপিয়ে ব্যাটিং শুরু করেছে গ্রীষ্ম। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়ে ফেলেছে। পারদ ছুঁয়েছে ৪২ ডিগ্রিও। তাপপ্রবাহ পরিস্থিতির মাঝে স্বস্তির কোনও সুখবর দিতে পারেনি হাওয়া অফিস। বরং আরও তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস জারি করে সাধারণ মানুষকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Forecast rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE