Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bengal Weather Today

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, বইতে পারে ঝোড়ো হাওয়া, কোন কোন জেলায় পূর্বাভাস

গত কয়েক দিন ধরেই গরমে কাহিল কলকতা-সহ রাজ্য। বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে বৃষ্টির অপেক্ষায় সকলে।

representative photo of weather

কলকাতার আকাশে কবে দেখা মিলবে কালো মেঘের, অপেক্ষায় শহরবাসী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৬:০৯
Share: Save:

গরমে খানিকটা স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। রবি এবং সোমবার রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে বৃষ্টি হলেও এখনই গরম থেকে নিস্তার মিলবে না বলেই জানা যাচ্ছে। রাজ্যের কয়েকটি জেলায় আগামী সপ্তাহেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামের কোথাও কোথাও বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের দু’একটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় কবে বৃষ্টি হবে, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের ৫ জেলাতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

গত কয়েক দিন ধরেই অসহনীয় গরমে হিমশিম খাচ্ছে কলকাতা-সহ রাজ্য। আবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। রবিবারও আবহাওয়ার বদল ঘটেনি।

কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও দহনজ্বালা এখনই জুড়োবে না বলে মনে করছে আলিপুর। রবিবার পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। সোমবার বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার দু’একটি জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। মঙ্গলবার বিকেলের দিকে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের দুই দিনাজপুর, মালদহে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Update Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE