Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

নতুন বছরে পাঁচ জেলায় বৃষ্টির পূ্র্বাভাস, দার্জিলিঙে হতে পারে তুষারপাত, কেমন থাকবে তাপমাত্রা?

আলিপুর আবহাওয়া দফতর জানাল, বছরের শুরুতেও তাপমাত্রা কমার তেমন সম্ভাবনা নেই। বেশ কিছু জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। কিছু জেলা ঢেকে থাকবে কুয়াশায়। বৃষ্টির সম্ভাবনা উত্তরেও।

image of rain

বছরের শুরুতে পাঁচ জেলায় হতে পারে বৃষ্টি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৫:২৫
Share: Save:

বঙ্গবাসীর মনে এখন একটাই প্রশ্ন, নতুন বছরে কি ফিরবে পরিচিত শীত? ভারী ভারী শীতের পোশাকগুলি কি আলমারি থেকে বার করা যাবে? এই নিয়ে খুব একটা আশার বাণী শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। তবে রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। তাতে মাটি হতে পারে বছর শুরুর আনন্দ।

ডিসেম্বরের শেষেও হাড়কাঁপানো শীতের দেখা মেলেনি দক্ষিণবঙ্গে। সেই নিয়ে হাহুতাশ রয়েছে বঙ্গবাসীর। দিনের বেলা সোয়েটার পরার প্রয়োজনও পড়ছে না। আলিপুর আবহাওয়া দফতর জানাল, বছরের শুরুতেও তাপমাত্রা কমার তেমন সম্ভাবনা নেই। বাংলাদেশ সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের বায়ুমণ্ডলের উপরিভাগে একটা ঘূর্ণাবর্ত রয়েছে। এ ছাড়া পূবালি বাতাসের জন্য জলীয় বাষ্প পূর্ণ বায়ু ঢুকবে। তার কারণে মেঘ তৈরি হবে।

এর ফলে ৪ জানুয়ারি, আগামী বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিন বীরভূম, মুর্শিদাবাদ-সহ একাধিক জেলা কুয়াশায় ঢাকা থাকতে পারে। উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, পর্যটকদের জন্য সুখবর রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার দার্জিলিঙে হতে পারে তুষারপাত।

রবিবার, বছরের শেষ দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। ২০২৪ সালের শুরুতেও এই ছবি খুব একটা বদলাবে না বলেই পূর্বাভাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast Snowfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE