Advertisement
০৭ মে ২০২৪
West Bengal Weather Update

তাপমাত্রা সামান্য কমল, কবে ফিরবে চেনা শীত? বছরের শেষ দিনে কী পূর্বাভাস হাওয়া অফিসের?

বছরের শেষ দিনে কলকাতার তাপমাত্রা তুলনামূলক কম। তবে এই সময়ে সাধারণত যে পরিমাণ শীত থাকে, তার দেখা মিলছে না। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি।

Temperature slightly drops in Kolkata on the last day of the year

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১১:০১
Share: Save:

বছরের শেষ দিনে সামান্য কমল কলকাতার তাপমাত্রা। তবে চেনা শীতের দেখা নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, বছরের শুরুতেও তাপমাত্রা একই রকম থাকবে। খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই।

রবিবার, বছরের শেষ দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

গত কয়েক দিন ধরেই কলকাতা এবং সংলগ্ন এলাকায় শীত কার্যত উধাও। সকালের দিকে কুয়াশা থাকছে। কিছুটা ঠান্ডাও অনুভূত হচ্ছে। তবে বেলা গড়াতেই শীতও বিদায় নিচ্ছে। অনেকে সোয়েটারও পরছেন না আর। ডিসেম্বরের শেষ দিকে কলকাতায় যে ছবি নিতান্তই বিরল।

আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, ১৭.১ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস, ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস এবং ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। এই আট দিনের পর রবিবারের তাপমাত্রা তুলনায় কম।

রবিবার কলকাতায় আকাশ মূলত পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লে রোদও বাড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন তাপমাত্রার হেরফের হবে না। তবে হালকা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস রয়েছে।

উত্তরবঙ্গে আবার বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পঙের পাহাড়ি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হতে পারে তুষারপাতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE