Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather Update

সপ্তাহের মধ্যভাগ থেকে রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস, কিছু জেলায় হতে পারে ভারী বৃষ্টি, সতর্কতা জারি

দক্ষিণের কিছু জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

image of rain

উত্তর থেকে দক্ষিণের প্রায় সব জেলাতেই হতে পারে বৃষ্টি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৭:৪১
Share: Save:

বসন্তে আবারও বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের উত্তর থেকে দক্ষিণের বেশ কিছু জেলায় হতে পারে ঝড়বৃষ্টি। তার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গে ১৯ মার্চ, মঙ্গলবার থেকে ২৩ মার্চ, শনিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। দক্ষিণে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। কিছু জায়গায় হতে পারে শিলাবৃষ্টিও।

গত সপ্তাহান্তে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তার জেরে তাপমাত্রা কিছুটা কমেছে। আবহাওয়া স্বস্তিদায়ক। এর মধ্যে ফের বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ এবং আশপাশের অঞ্চল, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ বলয়। তারে জেরেই বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প।

মঙ্গলবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। কিছু জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর মধ্যে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে ভারী বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। এই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলার দু’-এক জায়গায়ও বৃষ্টি হতে পারে। বুধ এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলারই দু’-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার ওই জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঘণ্টায় এবং বৃহস্পতিবার ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে।

মঙ্গলবার উত্তরের মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধ এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের প্রায় সব জেলারই দু’-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটারে বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা তো রয়েইছে। তাদের মধ্যে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলার দু’-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast Cloud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE