Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weather Forcast

Kolkata Weather Forecast: তরতরিয়ে বাড়ছে তাপমাত্রা, পশ্চিমী ঝঞ্ঝায় পিছু হঠছে শীত, মঙ্গলবার থেকেই রাজ্যে বৃষ্টি

সম্ভাব্য অকালবৃষ্টির ব্যাপারে কৃষকদের সতর্ক করে দিয়েছে হাওয়া অফিস এবং রাজ্যের কৃষি দফতর। বৃষ্টি শুরু হওয়ার আগেই পাকা ফসল তুলতে বলা হয়েছে।

ছবি পিটিআই

ছবি পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ০৭:৫৬
Share: Save:

উত্তর-পশ্চিম ভারত থেকে পশ্চিমী ঝঞ্ঝা মধ্য ভারতের দিকে এগোতেই বঙ্গে মুখ থুবড়ে পড়েছে শীত! আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, মঙ্গলবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হয়ে যাবে। বুধবার এবং বৃহস্পতিবার রাজ্যের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি হতে পারে। কোনও কোনও এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা প্রবল।

ডুয়ার্স থেকে শ্রীনিকেতন, হাওড়া, কলকাতা-সহ সব জায়গাতেই রাতের পারদ বাড়ছে তরতরিয়ে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও তার আশপাশের এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাভিকের থেকে যা ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি বেশি।

সম্ভাব্য অকালবৃষ্টির ব্যাপারে কৃষকদের বিশেষ ভাবে সতর্ক করে দিয়েছে হাওয়া অফিস এবং রাজ্যের কৃষি দফতর। জোরালো বৃষ্টি শুরু হওয়ার আগেই খেতের পাকা ফসল তুলে ফেলতে বলা হয়েছে। জমির জল যাতে দ্রুত বেরিয়ে যায়, তার ব্যবস্থাও করে রাখতে বলা হয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝা হল ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা এবং ভারী বায়ু। তার প্রভাবে প্রতি বছর শীতে কাশ্মীর-সহ দেশের পাহাড়ি এলাকায় তুষারপাত হয়। বৃষ্টি হয় উত্তর-পশ্চিম ভারতেও। ওই তুষার আর বৃষ্টির ফলেই উত্তুরে বাতাস কনকনে ঠান্ডা হয়ে ওঠে। কিন্তু ঝঞ্ঝা যে-সময়ে সক্রিয় থাকে, তখন উত্তুরে বাতাস বইতে পারে না। চলতি মরসুমে একাধিক শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব ভারতের দিকে বয়ে আসার ফলে পূর্ব ভারতেও শীতকালে বৃষ্টি হচ্ছে, বাড়ছে সর্বনিম্ন তাপমাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Forcast weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE