Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

সপ্তাহের মাঝে বৃষ্টির পূর্বাভাস, কিছু জেলায় ৫০ কিমি বেগে ঝড়, আবার কি পড়বে ঠান্ডা?

বঙ্গবাসীর মনে প্রশ্ন, বৃষ্টির ফলে কি কমতে পারে তাপমাত্রা? হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিন তাপমাত্রার হেরফের হবে না।

image of rain

সপ্তাহের মাঝে বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৭
Share: Save:

ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। ভ্যাপসা গরম টের পাচ্ছেন বঙ্গবাসী। বিশেষত দিনের বেলায়। তার মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। গত সপ্তাহের পর আবার এ সপ্তাহের মাঝে বৃষ্টির সম্ভাবনা উত্তর থেকে দক্ষিণের বেশ কিছু জেলায়। বেশ কিছু জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বঙ্গবাসীর মনে প্রশ্ন, বৃষ্টির ফলে কি কমতে পারে তাপমাত্রা? হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিন তাপমাত্রার হেরফের হবে না।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। এর প্রভাবেই বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে রাজ্যের বেশ কিছু জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এই তিন জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও হালকা বৃষ্টি হতে পারে।

উত্তরের জেলাগুলিতেও বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু জেলায় হতে পারে শিলাবৃষ্টি। বুধবার জলপাইগুড়ি, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে উত্তরের দার্জিলিং, জলপাইগুড়ি, মালদহ, কোচবিহার, দুই দিনাজপুরে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঝড়বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরের ভিতরে থাকার অনুরোধ করেছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, অসময়ের এই বৃষ্টির ফলে ফসলের ক্ষতি হবে। যদিও বৃষ্টির পরেও কমছে না তাপমাত্রা। ফেব্রুয়ারির শেষে আর মিলবে না শীতের দেখা। তবে মঙ্গলবারের মতো এতটা গরমও থাকবে না। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। তা কমে ২১ বা ২২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update rainfall Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE