Advertisement
০২ মে ২০২৪
Mahatma Gandhi National Rural Employment Guarantee Act

১০০ দিনের কাজের টাকা দিতে টাস্ক ফোর্স গড়ল রাজ্য, আওতায় আসবেন সাড়ে ২৪ লক্ষ শ্রমিক

২১ ফেব্রুয়ারি থেকে ২১ লক্ষ ১০০ দিনের কাজের শ্রমিককে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সরকারি সমীক্ষায় দেখা যায়, টাকা পাননি ২৪ লক্ষের বেশি শ্রমিক।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৭
Share: Save:

১০০ দিনের কাজের টাকা দিতে টাস্ক ফোর্স গঠন করল রাজ্য সরকার। আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১০০ দিনের কাজের টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কাজ করতেই গঠন করা হয়েছে এই টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সের মাথায় রয়েছেন পঞ্চায়েত সচিব পি উলগানথন। তাঁর সঙ্গে ওই কমিটিতে রয়েছেন আরও তিন জন আইএএস আধিকারিক। সরকারি সূত্রের খবর, মোট আট জন সরকারি আধিকারিক এই টাস্ক ফোর্সে কাজ করবেন।

নবান্ন সূত্রে খবর, টাকা দেওয়ার কাজ নির্বিঘ্নে করতেই এই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। গ্রামাঞ্চলের মোট ২৪ লক্ষ ৫০ হাজার লাখ মানুষ এই টাকা পাবেন। ২১ ফেব্রুয়ারি থেকে ১০০ দিনের কাজের জন্য ২১ লক্ষ শ্রমিককে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সরকারি সমীক্ষায় দেখা যায় কেন্দ্রীয় সরকার অর্থ না দেওয়ায় টাকা পাননি ২৪ লক্ষের বেশি শ্রমিক। বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী এই সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছিলেন। এ বার সেই টাকা দেওয়ার কাজ মসৃণ ভাবে করতে টাস্ক ফোর্স গঠন করল নবান্ন।

প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি ধর্নার দ্বিতীয় দিন রেড রোডের মঞ্চ থেকে ১০০ দিনের বকেয়া মজুরি নিয়ে বড় ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছিলেন, কেন্দ্র টাকা দিল ভাল, কিন্তু আর কেন্দ্রীয় সরকারের মুখাপেক্ষী হয়ে থাকবে না তাঁর সরকার। রাজ্যে যে ২১ লক্ষ মানুষের ১০০ দিনের কাজের মজুরি বকেয়া রয়েছে, তা মেটাবে নবান্নই। মমতা বলেন, ‘‘২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারি বকেয়া মজুরির টাকা পৌঁছে যাবে।’’

১০০ দিনের প্রকল্পের পাওনা নিয়ে রাজ্যের শাসকদলের তৃণমূলের বক্তব্য মূলত দু’টি। এক, কাজ করানোর পরেও মজুরি আটকে রেখেছে। দুই, গত তিন বছর ধরে কেন্দ্রীয় সরকার কোনও টাকা না পাঠানোয় রেগার কাজ স্তব্ধ হয়ে রয়েছে। যার সরাসরি অভিঘাত পড়ছে গ্রামীণ অর্থনীতিতে। মমতা শনিবার স্পষ্ট করে দিলেন, বকেয়ার দাবিতে তাঁর এবং তাঁদের আন্দোলন চলবে। সেই তালিকায় যেমন ১০০ দিনের কাজ রয়েছে, তেমনই রয়েছে আবাস যোজনা, সড়ক যোজনাও। তিনি বলেছিলেন, ‘‘লড়াই তো হবেই। লড়াই তো চলবেই। খেলা তো হবেই। তবে আপনাদের টাকা আমরাই দেব। ২১ লক্ষ মানুষের বকেয়া মজুরি ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব।’’ সেই কাজই এ বার শুরু করল নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE