Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

রায়বরেলীতে রাহুলের সঙ্গী হলেন না অখিলেশ, উত্তরপ্রদেশে আবার ভাঙন ধরবে ‘ইন্ডিয়া’য়?

রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-এর প্রধান জয়ন্ত চৌধুরী চলতি মাসেই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আস্থা প্রকাশ করে এনডিএ-তে যোগ দিয়েছেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৪
Share: Save:

মঙ্গলবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ পৌঁছল উত্তরপ্রদেশের রায়বরেলীতে। কিন্তু সেখানে যোগ দিলেন না সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান তথা সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। কংগ্রেসের সঙ্গে লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়ে টানাপড়েনই যে এর কারণ, অখিলেশ তা বুঝিয়ে দিয়েছেন মঙ্গলবারও। তিনি বলেন, ‘‘আসন রফা চূড়ান্ত হলে, তবেই আমি রাহুলজির কর্মসূচিতে যোগ দেব।’’

রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-এর প্রধান জয়ন্ত চৌধুরী চলতি মাসেই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আস্থা প্রকাশ করে এনডিএ-তে যোগ দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে লোকসভা ভোটে এসপি এবং কংগ্রেসের সমঝোতা নিয়েও সংশয় প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনার মধ্যেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ২৭টিতে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে অখিলেশের দল। ফলে প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ভবিষ্যৎ নিয়ে। এই পরিস্থিতিতে সোমবার এসপি-র প্রধান অখিলেশ যাদব কংগ্রেসকে ১৭টি আসন দেওয়ার ‘শেষ প্রস্তাব’ দিয়েছেন বলে বিরোধী জোটের একটি সূত্রের খবর। কিন্তু কংগ্রেস এখনও ২০টি আসনের দাবিতে অনড় রয়েছে বলে ওই সূত্র জানাচ্ছে।

মাসখানেক আগে অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে। যদিও তার পরেই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, আলোচনা এখনও শেষ হয়নি। কিন্তু জানুয়ারি মাসের শেষে একতরফা ভাবে উত্তরপ্রদেশের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘ‌োষণা করে দেয় এসপি।

এর পর সোমবার সকালে কয়েকটি সংবাদমাধ্যম দাবি করেছিল, উত্তরপ্রদেশে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় শামিল হওয়ার ‘পূর্বশর্ত’ হিসাবে কংগ্রেসকে ১৫টি আসনে লড়ার প্রস্তাব মেনে নিতে বলেছেন প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র। কিন্তু কংগ্রেসের তরফে কোনও বিবৃতি আসার আগেই সন্ধ্যায় একতরফা ভাবে আরও ১৬টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে সমাজবাদী পার্টি।

কংগ্রেস সূত্রের খবর, এখনও পশ্চিম উত্তরপ্রদেশের মোরাদাবাদ এবং পূর্ব উত্তরপ্রদেশের বালিয়া আসনে লড়ার বিষয়ে অনড় রয়েছে তারা। মোরাদাবাদে ২০০৯ সালে কংগ্রেসের প্রার্থী হিসাবে জিতেছিলেন প্রাক্তন ক্রিকেটার মহম্মদ আজহারউদ্দিন। কিন্তু গত লোকসভা ভোটে ওই কেন্দ্রে এসপির এসটি হাসান জয়ী হন। সম্প্রতি মোরাদাবাদ পুরসভার ভোটে দ্বিতীয় হয়েছে কংগ্রেস। মাত্র কয়েক হাজার ভোটে জিতেছে বিজেপি। সেখানে এ বার কংগ্রেসের টিকিটে প্রিয়ঙ্কা গান্ধীর স্বামী রবার্ট দাঁড়াতে পারেন বলে জল্পনা রয়েছে।

অন্য দিকে, প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের কেন্দ্র বালিয়ায় এ বার উত্তরপ্রদেশ কংগ্রেস সভাপতি অজয় রাইকে প্রার্থী করতে চান রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গেরা। এ ছাড়া, পূর্ব উত্তরপ্রদেশের প্রতাপগড় এবং পশ্চিম উত্তরপ্রদেশের আমরোহা ও বিজনৌর লোকসভা আসনের দাবিও কংগ্রেসের তরফে জানানো হয়েছে বলে সূত্রের খবর। বুধবার উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে রাহুলের যাত্রা পৌঁছবে। শেষ পর্যন্ত কি সেখানে দেখা যাবে অখিলেশকে?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE