Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কংগ্রেসের ‘বরাদ্দ’ আরও বাড়ালেন অখিলেশ, তবে সমঝোতার পথে এখনও কাঁটা দু’টি লোকসভা কেন্দ্র

মাস খানেক আগে অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে।

রাহুল গান্ধী এবং অখিলেশ যাদব।

রাহুল গান্ধী এবং অখিলেশ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫০
Share: Save:

আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনা শেষ হয়নি এখনও। তারই মধ্যে উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ২৭টি প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছেন তিনি। ফলে প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ভবিষ্যৎ নিয়ে। এই পরিস্থিতিতে সোমবার সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব কংগ্রেসকে ১৭টি আসন দেওয়ার প্রস্তাব দিয়েছেন বলে বিরোধী জোট সূত্রের খবর।

মাস খানেক আগে অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে। যদিও তার পরেই কংগ্রেসের তরফে জানানো হয়, আলোচনা এখনও শেষ হয়নি। কিন্তু জানুয়ারি মাসের শেষে একতরফা ভাবে উত্তরপ্রদেশের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘ‌োষণা করে দেয় এসপি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এর পর সোমবার সকালে কয়েকটি সংবাদমাধ্যম দাবি করেছিল, উত্তরপ্রদেশে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় শামিল হওয়ার ‘পূর্বশর্ত’ হিসাবে কংগ্রেসকে ১৫টি আসনে লড়ার প্রস্তাব মেনে নিতে বলেছেন প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র। কিন্তু কংগ্রেসের তরফে কোনও বিবৃতি আসার আগেই সন্ধ্যায় একতরফা ভাবে আরও ১৬টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে সমাজবাদী পার্টি।

সূত্রের খবর, কংগ্রেস এখনও পশ্চিম উত্তরপ্রদেশের মোরাদাবাদ এবং পূর্ব উত্তরপ্রদেশের বালিয়া আসনে লড়ার বিষয়ে অনড় রয়েছে। মোরাদাবাদে ২০০৯ সালে কংগ্রেসের প্রার্থী হিসাবে জিতেছিলেন প্রাক্তন ক্রিকেটার মহম্মদ আজহারউদ্দিন। কিন্তু গত লোকসভা ভোটে ওই কেন্দ্রে এসপির এসটি হাসান জয়ী হন। সম্প্রতি মোরাদাবাদ পুরসভার ভোটে দ্বিতীয় হয়েছে কংগ্রেস। মাত্র কয়েক হাজার ভোটে জিতেছে বিজেপি। অন্য দিকে, প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের কেন্দ্র বালিয়ায় এ বার উত্তরপ্রদেশ কংগ্রেস সভাপতি অজয় রাইকে প্রার্থী করতে চান রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গেরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Rahul Gandhi akhilesh yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE