Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
CV Ananda Bose

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে উপাচার্য বাছাইয়ের জন্য সার্চ কমিটির সদস্যদের নাম জানালেন রাজ্যপাল

১৫ সেপ্টেম্বর উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত কাটাতে সার্চ কমিটি গঠনের কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। রাজ্য, রাজ্যপাল, ইউজিসিকে পাঁচ জন সদস্যের নাম জানাতে বলেছিল আদালত।

Raj Bhawan sent names for Search panel to Supreme Court on VC appointments

রাজ্যপাল সিভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৮
Share: Save:

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য বাছাইয়ের জন্য প্রস্তাবিত সার্চ কমিটির সদস্যদের নাম শীর্ষ আদালতে পাঠিয়ে দিয়েছেন বলে জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে রাজভবনের তরফে সার্চ কমিটির জন্য যে সদস্যদের ‘চিহ্নিত’ করা হয়েছে, তাঁরা এই রাজ্যেরই বাসিন্দা কি না, এই প্রশ্নের উত্তর দেননি রাজ্যপাল।

গত ১৫ সেপ্টেম্বর উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত কাটাতে সার্চ বা অনুসন্ধান কমিটি গঠনের কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত বিষয়ে রাজ্যের করা মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট মৌখিক ভাবে জানায়, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের জন্য একটি সার্চ কমিটি গঠন করা হবে। আগামী ২৫ সেপ্টেম্বর এই কমিটি গঠন করা হবে বলে জানানো হয় আদালতের তরফে।

সার্চ বা অনুসন্ধান কমিটির সদস্য মনোনয়নের জন্য রাজ্য, রাজ্যপাল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)—তিন পক্ষকেই পাঁচটি নাম জানাতে বলে আদালত। বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ জানায়, সদস্যদের নাম জানার পর প্রত্যেক পক্ষ থেকে সমান সংখ্যক সদস্য নিয়ে তিন জনের সার্চ কমিটি গঠন করা হবে। এই কমিটিই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির স্থায়ী উপাচার্যের নাম প্রস্তাব করবে। রাজভবনের তরফে সদস্যদের নাম পাঠানো হলেও রাজ্য এবং ইউজিসির তরফে সদস্যদের নাম পাঠানো হয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। শুক্রবার রাজভবনে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে রাজ্যপাল বলেন, “রাজভবনের অরাজনৈতিক থাকা উচিত এবং রাজভবন সেটাই থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE