×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

আজ সুরক্ষা বলয়ে সভা অভিষেক-শুভেন্দুর

নিজস্ব সংবাদদাতা
তমলুক ১৬ জুলাই ২০১৫ ০১:১৫
পাঁশকুড়া শহরে তোরণ।

পাঁশকুড়া শহরে তোরণ।

তৃণমূল যুব কংগ্রেসের ডাকে ২১ জুলাইয়ের ধর্মতলার সমাবেশের সমর্থনে আজ, বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুরে প্রথমবার সাংসদ শুভেন্দু অধিকারী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যৌথ উপস্থিতিতে সভার আয়োজন করা হয়েছে। পাঁশকুড়া শহরের পিডব্লিউডি ময়দানের এই সভায় সারা জেলা থেকেই দলের কর্মী সমর্থকরা আসবেন। দুপুর ১২ টা নাগাদ সভা শুরুর কথা রয়েছে।

চলতি বছরের ৫ জানুয়ারি চণ্ডীপুরে তৃণমূল যুব কংগ্রেসের সভায় ভাষণ দেওয়ার সময় প্রকাশ্যে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে চড় মেরেছিলেন দেবাশিস আচার্য নামে এক যুবক। এরপর তৃণমূল কর্মীরা ওই যুবককে বেদম মারধর করে। শেষ পর্যন্ত ওই সভা ভেস্তে যায়। আর ওই দিনের ঘটনা থেকেই শিক্ষা নিয়ে পাঁশকুড়ার সভার নিরাপত্তার জন্য বেশ নড়েচড়ে বসেছে পুলিশ–প্রশাসন। অভিষেক ও শুভেন্দুর সভার জন্য এ বার আগের থেকে অনেক বেশি কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে পুলিশ। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার আলোক রাজোরিয়া বলেন, ‘‘এ বার পাঁশকুড়ার সভার জন্য কিছু বাড়তি পদক্ষেপ নেওয়া হয়েছে। আজকের সভায় কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থা থাকছে।’’

কেমন সেই ব্যবস্থা?

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন থানা এলাকা ছাড়াও আরও কয়েকটি জেলা থেকে পুলিশ আধিকারিক ও পুলিশ বাহিনী আনা হচ্ছে। সব মিলিয়ে এই সভার নিরাপত্তার জন্য ৭২ জন পুলিশ আধিকারিক-সহ ৫০০ জনের পুলিশ বাহিনী মোতায়েন করা হচ্ছে। নিরাপত্তা ব্যবস্থার আয়োজন নিয়ে গত ১৩ জুলাই জেলা পুলিশের পদস্থ আধিকারিকরা সভার উদ্যোক্তা তৃণমূল নেতাদের সঙ্গে পাঁশকুড়ায় বৈঠক করেছেন। জানা গিয়েছে, জেড ক্যাটাগরি নিরাপত্তার আওতায় রয়েছেন অভিষেক, শুভেন্দু ছাড়াও শিশির অধিকারী, সুব্রত বক্সীর মত নেতারা। তাই তাঁদের জন্য আর চণ্ডীপুরের মত অভিষেকের সভা মঞ্চে যাতে অবাঞ্ছিত কোন ব্যক্তি উঠতে না পারেন সেজন্য এ দিনের সভা মঞ্চে কারা থাকবে তা রাজ্য পুলিশ থেকে নির্দেশিকা পাঠানো হয়েছে।



দলীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন সভামঞ্চে অভিষেক, শুভেন্দু, সুব্রত বক্সী, শিশিরবাবু, ঘাটালের সাংসদ তথা অভিনেতা দেব-এর পাশাপাশি জেলার সব মন্ত্রী, বিধায়ক, দলের দুই মেদিনীপুর জেলা সভাপতি ও যুব সংগঠনের জেলা সভাপতিরা থাকতে পারবেন। দলের, যুব সংগঠনের বাকি জেলা ও ব্লক নেতৃত্বদের জন্য সভামঞ্চের সংলগ্ন এলাকায় আলাদাভাবে বসার ব্যবস্থা থাকছে।

এই প্রথমবার পূর্ব মেদিনীপুর জেলায় একসঙ্গে অভিষেক ও শুভেন্দুর সভা নিয়ে তৃণমূলের কর্মী-সমর্থকদের মধ্যে উৎসাহ রয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল যুব কংগ্রেস সভাপতি আনিসুর রহমান বলেন, ‘‘আমাদের সভার জন্য পুলিশ প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করছে। রাজ্য পুলিশের নির্দেশিকা অনুযায়ী মঞ্চে কোন নেতৃত্বরা থাকবে তা ইতিমধ্যে দলীয়ভাবে জানিয়ে দেওয়া হয়েছে। আর সভায় যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আমাদের দলীয় স্বেচ্ছাসেবকরাও সাহায্য করার জন্য থাকবে।’’ তিনি জানান, এ দিনের সভায় ৫০ হাজার মানুষ আসবেন বলে আশা করা হচ্ছে। এ দিকে, চণ্ডীপুরে চড় কাণ্ডে অভিযুক্ত দেবাশিস আচার্যের মা শিবানীদেবী জানিয়েছেন, অভিষেকের সঙ্গে দেখা করার জন্য তিনি ও দেবাশিস পাঁশকুড়ার সভায় আসবেন।

—নিজস্ব চিত্র।

Advertisement