Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রথা ভেঙে নিবেদিতার জন্মদিন পালন রামকৃষ্ণ মিশনেও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অক্টোবর ২০১৭ ০৩:২৬
সাংবাদিক বৈঠকে স্বামী সুবীরানন্দ (ডান দিকে) ও স্বামী বলভদ্রানন্দ। রবিবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

সাংবাদিক বৈঠকে স্বামী সুবীরানন্দ (ডান দিকে) ও স্বামী বলভদ্রানন্দ। রবিবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

চিরাচরিত প্রথা ভেঙে এ বার ভগিনী নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ পালন করবে রামকৃষ্ণ মঠ ও মিশন। এত দিন পর্যন্ত শুধু শ্রী রামকৃষ্ণদেব, মা সারদাদেবী, স্বামী বিবেকানন্দ এবং রামকৃষ্ণের অন্য শিষ্য এবং রাম, শ্রী কৃষ্ণ, বুদ্ধ ও যিশুখ্রিস্টের জন্মদিনই পালন করা হতো রামকৃষ্ণ মঠ ও মিশনে। কিন্তু রামকৃষ্ণের ভাবান্দোলন প্রচার ও ভারতের প্রতি ভগিনী নিবেদিতার অবদানকে সম্মান-শ্রদ্ধা জানাতে তাঁর জন্মের সার্ধশতবর্ষ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মঠ ও মিশন কর্তৃপক্ষ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ জানান, ভগিনী নিবেদিতা বলেছিলেন একটা সময় মানুষ স্বামীজিকে ভুলে যাবেন। কিন্তু তাঁর জন্মের সার্ধশতবর্ষে ফের মনে করবেন। ঠিক সেটাই হয়েছে। তেমনই নিবেদিতার জন্মের সার্ধ শতবর্ষেও সারা দেশ তাঁকে স্মরণ করছে। স্বামী সুবীরানন্দ বলেন, ‘‘নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষে সারা পৃথিবীতে আলোড়ন হচ্ছে। তাই আমরাও নিয়মের ব্যতিক্রম করে অছি পরিষদের বৈঠকে তা পালনের সিদ্ধান্ত নিয়েছি।’’

আরও পড়ুন: নিবেদিতার বাড়ি যাচ্ছেন মমতা, ১২ নভেম্বরই অনুষ্ঠান লন্ডনে

Advertisement

রামকৃষ্ণ মঠ ও মিশনের অছি পরিষদের সভায় গৃহীত সেই সিদ্ধান্ত মোতাবেক ২০১৬ থেকে সারা দেশব্যাপী সঙ্ঘের বিভিন্ন শাখা কেন্দ্রে নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ উদ্‌যাপন অনুষ্ঠান হচ্ছে। এর মধ্যে ভারতের ৭৬টি কেন্দ্র ও বিদেশের ৯টি কেন্দ্রে ওই অনুষ্ঠান পালিত হয়েছে। তবে আগামী ২৮ অক্টোবর থেকে রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান কার্যালয়ের তরফেও ওই সার্ধশতবর্ষ পালন অনুষ্ঠান পালন শুরু হবে বলে রবিবার এক সাংবাদিক সম্মেলনে জানান সঙ্ঘের সহকারী সাধারণ সম্পাদক তথা নিবেদিতার সার্ধশতবর্ষ উদ্‌যাপন কমিটির চেয়ারম্যান স্বামী বলভদ্রানন্দ। তিনি আরও জানান, ২৮ অক্টোবর ‘নিবেদিতা স্মরণ’ অনুষ্ঠানটি হবে উত্তর কলকাতায় স্বামীজির বাড়িতে। উপস্থিত থাকবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী বাগীশানন্দ, স্বামীপূর্ণাত্মনন্দ ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ওই দিনই নিবেদিতার উপরে একটি পুনর্মুদ্রিত বইও ফের প্রকাশ পাবে।

এর পরে ৩০ ও ৩১ অক্টোবর গোলপার্ক রামকৃষ্ণ মিশনে অনুষ্ঠিত হবে ‘নিবেদিতা মনন’ অনুষ্ঠান। সেখানে ভগিনী নিবেদিতার জীবন ও অবদানের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। দু’দিনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, বেলুড় রামকৃষ্ণ মিশন সারদাপীঠের সম্পাদক স্বামী দিব্যানন্দ। এর পাশাপাশি সারা ভারত জুড়েও চলবে অনুষ্ঠান। স্বামী বলভদ্রানন্দ জানান, ২০১৮-র অক্টোবর কিংবা নভেম্বরে বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন সারদাপীঠে হবে সমাপ্তি অনুষ্ঠান।



Tags:
রামকৃষ্ণ মিশন Ramakrishna Mission Sister Niveditaভগিনী নিবেদিতাসার্ধশতবর্ষ

আরও পড়ুন

Advertisement