Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bhadu Sheikh

Bagtui Clash: ভাদু শেখ খুনের তদন্তও সিবিআইকে দিল কলকাতা হাই কোর্ট, এই নিয়ে সাড়ে ৭ মাসে নবম

আদালতে সিবিআই আগেই জানিয়েছিল, তারা ভাদু শেখের খুনের তদন্তের জন্যও প্রস্তুত। এর পর শুক্রবার কলকাতা হাই কোর্ট এই নির্দেশ দিয়েছে।  

বগটুইয়ের পর ভাদু শেখ খুনের মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

বগটুইয়ের পর ভাদু শেখ খুনের মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। অলংকরণ: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১০:৩৭
Share: Save:

ভাদু শেখ খুনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। এই নিয়ে গত সাড়ে সাত মাসে নবম সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। এর আগে তৃণমূলের উপপ্রধান ভাদু শেখের খুনের তদন্ত করছিল রাজ্য পুলিশ। হাই কোর্টে আবেদন জমা পড়েছিল, বগটুইয়ের পাশাপাশি ভাদু খুনেরও তদন্ত যেন সিবিআইকে দেওয়া হয়। শুক্রবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রায় দেয়, সিবিআই উপপ্রধান খুনেরও তদন্ত করবে।

বগটুই-কাণ্ডে কলকাতা হাই কোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পর তৃণমূল নেতা খুনেও কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে তদন্তের আর্জি জানিয়ে মামলা হয়। তাতে গত শুনানিতে হাই কোর্ট সিবিআই এ ব্যাপারে কী ভাবছে জানতে চেয়েছিল। ভাদু-হত্যার তদন্তভারও তাদের হাতে তুলে দেওয়া হলে বগটুই-কাণ্ডে তদন্তের সুবিধা হবে বলে দাবি করেন মামলাকারীরা। অন্য দিকে, আদালতে সিবিআই আগেই জানিয়েছিল, তারা ভাদু শেখের খুনের তদন্তের জন্যও প্রস্তুত।

কলকাতা হাই কোর্টের পর্যবেক্ষণ, যে হেতু ভাদু শেখের খুন এবং তার অব্যবহিত পরে বগটুইয়ের ঘটনা ঘটে। এই দুই ঘটনাই পরস্পর সম্পর্কযুক্ত। তাই দুটি মামলার তদন্তভারই সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বগটুই-কাণ্ডে কলকাতা হাই কোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পর তৃণমূল নেতা খুনেও কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে তদন্তের আর্জি জানিয়ে মামলা হয়। তাতে গত শুনানিতে হাই কোর্ট সিবিআই এ ব্যাপারে কী ভাবছে জানতে চেয়েছিল। ভাদু-হত্যার তদন্তভারও তাদের হাতে তুলে দেওয়া হলে বগটুই-কাণ্ডে তদন্তের সুবিধা হবে বলে দাবি করেন মামলাকারীরা।

গত ২১ মার্চ রামপুরহাটের বগটুই মোড়ে বোমা হামলায় মৃত্যু হয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান ভাদু শেখের। সে দিন রাতেই বগটুইয়ে একের পর এক বাড়ি জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটে। মৃত্যু হয় ৯ জনের। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র রাজনৈতিক চাপানউতর তৈরি হয় রাজ্যে। মুখ্যমন্ত্রীর নির্দেশে বগটুই-কাণ্ডের তদন্তভার বিশেষ তদন্তকারী দল নেয়। কিন্তু এই ঘটনার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়ে হাই কোর্টে মামলা দায়ের হয়। উচ্চ আদালত মামলাকারীদের পক্ষে রায় দেওয়ার পর ভাদু-হত্যার তদন্তভারও সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আর্জি নিয়ে আর একটি মামলা দায়ের হয়।

গত সাড়ে সাত মাসে রাজ্যে ভোট পরবর্তী হিংসা, স্কুল সার্ভিস কমিশনের অশিক্ষক নিয়োগে বেনিয়মের অভিযোগ, শিক্ষক নিয়োগে দুর্নীতি, গ্রুপ সি কর্মী নিয়োগে দুর্নীতি, হলদিয়া বন্দরে তোলাবাজির অভিযোগ, বগটুই-কাণ্ড, ঝালদার কংগ্রেস কাউন্সিলর খুনের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE