Advertisement
১৬ জুলাই ২০২৪
ED raids in Sujit Bose's house

‘ব্যাগ গোছাতে শুরু করুন’, ইডি হানা নিয়ে কটাক্ষ শুভেন্দুর! শশীর পাল্টা: রাজনৈতিক প্রতিহিংসা

শুক্রবার সকালে পুর নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে দমকলমন্ত্রী সুজিত বসুর বাড়িতে হানা দেয় ইডি। সকাল সাতটা নাগাদ মন্ত্রীর লেকটাউনের দু’টি বাড়িতে পৌঁছন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা।

(বাঁ দিক থেকে) দমকলমন্ত্রী সুজিত বসু, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্যের মন্ত্রী শশী পাঁজা।

(বাঁ দিক থেকে) দমকলমন্ত্রী সুজিত বসু, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্যের মন্ত্রী শশী পাঁজা। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৪:০১
Share: Save:

সুজিত বসুর বাড়িতে ইডির অভিযান ‘রাজনৈতিক প্রতিহিংসা’। রাজ্যের দমকলমন্ত্রীর বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হানা প্রসঙ্গে এমনটাই মন্তব্য করলেন রাজ্যের নারী, শিশু এবং সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজা। শশীর দাবি, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য কেন্দ্রের তরফে চেষ্টা চালানো হচ্ছে। আর তারই প্রতিচ্ছবি এই অভিযান। শশীর কথায়, ‘‘আমরা শুধু এটাই বলি এবং বাংলার মানুষও জানে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য সমস্ত রকম চেষ্টা কেন্দ্রের পক্ষ থেকে করা হচ্ছে। তাদের রাজনৈতিক দলের পক্ষ থেকেও এই চেষ্টা চলছে। এটা জলের মতো পরিষ্কার।’’

অন্য দিকে, সুজিতের বাড়িতে ইডি হানা নিয়ে শাসক তৃণমূলকে কটাক্ষ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি নেতা শুভেন্দুর অভিযোগ, পুর নিয়োগ দুর্নীতিতে সরাসরি যুক্ত সুজিত। আর সেই কারণেই শুক্রবার সকালের এই তল্লাশি অভিযান। শুভেন্দু বলেন, ‘‘কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তথ্য পেয়েছে বলেই ভোর ভোর বেরিয়ে পড়েছে। সুজিত বসু দক্ষিণ দমদম পুরসভার নিয়োগ দুর্নীতিতে সরাসরি যুক্ত। একাধিক বার আমি এই কথা বলেছি। সুজিত বসুর ঘনিষ্ঠ দুই আত্মীয় কামারহাটি পুরসভায় চাকরি পেয়েছেন। ৭০টি পুরসভার তৃণমূলের নেতারা এই দুর্নীতির সঙ্গে যুক্ত।’’ একই সঙ্গে তৃণমূল নেতার বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযান নিয়ে কটাক্ষ করে বলেন, ‘‘ব্যাগ গোছাতে শুরু করে দিন। সঙ্গে শীতের জিনিসও রাখবেন।’’

প্রসঙ্গত, শুক্রবার সকালে পুর নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে দমকলমন্ত্রী সুজিত বসুর বাড়িতে হানা দেয় ইডি। সকাল সাতটা নাগাদ মন্ত্রীর লেক টাউনের দু’টি বাড়িতে পৌঁছন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। মন্ত্রীর বাড়ি বাইরে থেকে ঘিরে ফেলেছে কেন্দ্রীয় বাহিনী। সুজিতের বাড়ির নীচে রয়েছে পুলিশও।

পাশাপাশি, শুক্রবার সকালে পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলার আরও দুই জায়গায় তল্লাশি চালাচ্ছে ইডি। তৃণমূল বিধায়ক তাপস রায় এবং উত্তর দমদম পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সুবোধ চক্রবর্তীর বাড়িতে হানা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাপস বরাহনগরের তৃণমূল বিধায়ক। তাঁর বৌবাজারের বাড়িতে হানা দিয়েছে ইডি।

অন্য দিকে, সুবোধ উত্তর দমদম পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। আগে উত্তর দমদম পুরসভার চেয়ারম্যানও ছিলেন সুবোধ। শুক্রবার সকাল পৌনে সাতটা নাগাদ বিরাটির খলিসাকোটা পল্লিতে তাঁর বাড়িতে ঢোকে ইডি আধিকারিকের দল। সুবোধের বাড়ির চারপাশেও মোতায়েন রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE