Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee on Heatwave Condition

তাপপ্রবাহ নিয়ে লাল সতর্কতা হাওয়া অফিসের! ‘লেবুর শরবত খান’, রাজ্যবাসীকে বার্তা মুখ্যমন্ত্রীর

বুধবার বিবৃতি জারি করে হাওয়া অফিস জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের জেরে আরও পুড়বে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলা। আরও বৃদ্ধি পাবে দাবদাহ।

Red alert over Severe Heatwave condition in different districts of West Bengal.

গরমের চোখরাঙানি থেকে রক্ষা পেতে মুখ্যমন্ত্রীর পাশাপাশি, সাধারণের জন্য সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিসও। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৭:২২
Share: Save:

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহ নিয়ে লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই পরিস্থিতিতে বুধবার বিকালে নবান্ন থেকে রাজ্যবাসীর উদ্দেশে গরমে সুস্থ থাকার প্রয়োজনীয় বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, এই গরমে কী কী মেনে চললে দাবদাহ থেকে একটু স্বস্তি মিলতে পারে, সেই উপায়ও বললেন তিনি।

নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বলেন, ‘‘খুব গরম পড়েছে। গরমের হাত থেকে বাঁচাতে সকলে বেশি করে বিটনুন এবং লেবু দিয়ে শরবত খান। তেষ্টা না পেলেও প্রচুর পরিমাণে জল পান করুন। সঙ্গে ওআরএস রাখুন। রোদে বেশি বেরোবেন না। খুব প্রয়োজন হলে ছাতা নিয়ে বাইরে বেরোবেন।’’

বিবৃতি জারি করে হাওয়া অফিস জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের জেরে আরও পুড়বে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলা। আরও বৃদ্ধি পাবে দাবদাহ। তাপপ্রবাহ নিয়ে লাল সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের তরফে, দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূম— এই পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তাপপ্রবাহ নিয়ে কমলা সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। সেই আবহেই রাজ্যবাসীকে সাবধানে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

বুধবার উত্তরবঙ্গের দুই দিনাজপুর এবং মালদহেও তীব্র তাপপ্রবাহের কারণে লাল সতর্কতা জারি করেছেন আবহবিদেরা। এই জেলাগুলির জন্য বৃহস্পতিবার তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহের কারণে নাজেহাল অবস্থা হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের বাসিন্দাদেরও।

আলিপুর হাওয়া অফিস আরও জানিয়েছে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের এই জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের কারণে তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। ফলে বুধ-বৃহস্পতিতে গরমে আরও নাকাল হতে হবে এই জেলাগুলির বাসিন্দাদের।

এই পরিস্থিতিতে গরমের চোখরাঙানি থেকে রক্ষা পেতে মুখ্যমন্ত্রীর পাশাপাশি, সাধারণের জন্য সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিসও। হাওয়া অফিসের বিবৃতিতে সাধারণ মানুষকে গরমে বাড়ি থেকে বেশি বাইরে না বেরোনোর বার্তা দেওয়া হয়েছে। বার্তা দেওয়া হয়েছে হালকা পোশাক পরার এবং বেশি পরিমাণে জল খাওয়ারও।

তবে উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবরও দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার বৃষ্টিতে ভিজবে দার্জিলিং এবং কালিম্পং। আগামী ২-৩ ঘণ্টার মধ্যে বৃষ্টিতে ভিজতে পারে জলপাইগুড়িও। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE