Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
ধর্না মঞ্চে মমতা।

ধর্না মঞ্চে মমতা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৭:৩৬
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৭:২৪ key status

মমতার ধর্না মঞ্চে বিজেপি ‘ওয়াশিং মেশিন’

দল বদলে বিজেপিতে গিয়ে বহু দুর্নীতিগ্রস্ত নেতা তদন্ত এড়িয়েছেন বলে বার বার অভিযোগ করেছে তৃণমূল। বিজেপি দলকে এই মর্মে ওয়াশিং মেশিন বলেও কটাক্ষ করেছে তৃণমূল। বুধবার মুখ্যমন্ত্রীর ধর্না মঞ্চের প্রথম দিনে সেই ওয়াশিং মেশিন এল মমতার ধর্না মঞ্চে।

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৫:০৪ key status

রোজা ভাঙার ব্যবস্থা করা হয়েছে

ধর্না মঞ্চে এবং সংলগ্ন এলাকায় উপস্থিত সমর্থকদের উদ্দেশে মমতা বললেন, ‘‘আজকে দুর্গা পুজোর অষ্টমী আবার রমজান মাস চলছে রোজাও রেখেছেন অনেকে। যাঁরা উপোস করেছেন, তাঁদের উপোস ভাঙার ব্যবস্থা করা হয়েছে। আপনাদের ববি আর অরূপ নিয়ে যাবে। আপনারা ওঁদের সঙ্গে গিয়ে উপোস ভাঙবেন।’’ 

Advertisement
timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৪:৪৩ key status

অবস্থান স্পষ্ট করলেন মমতা

কেন্দ্রের আর্থিক বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ। গণতন্ত্রের কণ্ঠরোধের বিরুদ্ধেও দু’দিন ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ মঞ্চে দলের লোগো কেন? মন্ত্রী অরূপ বিশ্বাসকে এই প্রশ্ন করা হয়েছিল। মঞ্চ থেকে তার জবাব দিলেন মমতা। বললেন, ‘‘একটা হল আমি বাংলার মুখ্যমন্ত্রী। তাই বাংলার মানুষের সঙ্গে কোনও অবিচার হলে আমার উপর একটা দায়বদ্ধতা থাকে। মানুষের সেই দায়িত্বটা পালন করার। আর দুই হচ্ছে আমি অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান। এবং এই সরকার সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের। তাই আজকের এই ধর্নাটা আমি রাজ্য সরকারের তরফ থেকে না করে আমরা সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে করছি। তার কারণেই আপনারা তৃণমূল কংগ্রেসের লোগো দেখতে পাচ্ছেন। সুতরাং আমি ডবল ডিউটি পালন করছি। কিন্তু আমি বিজেপির মতো সরকারের অর্থ অপচয় করে এ সব করি না। তাই এটা হল দলের অনুষ্ঠান। কিন্তু আমরা সরকারের তরফ থেকে আছি। আমাদের সব মন্ত্রীরাও আছে। এবং আপনারা দেখতেই পাচ্ছেন সামনে সংবিধানও আছে। সংবিধান তারাই রাখে, যারা ভারতের গণতন্ত্রকে শ্রদ্ধা করে। ভারতের সংবিধানকে সম্মান করে। ভারতবর্ষের নাগরিকত্ব, ভারতবর্ষের  ধর্মনিরপেক্ষতা, ভারতবর্ষের গণতন্ত্রকে রক্ষা করার জন্য আজকে আমরা এখানে বসেছি। ’’

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৪:৩৫ key status

বলতে শুরু করলেন মমতা

‘অনুষ্ঠান দলের, কিন্তু আমি সরকারের তরফ থেকে আছি’, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা 

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৪:১৬ key status

ধর্না মঞ্চে দু’ঘণ্টা পার করলেন মমতা

নিজস্ব চিত্র।

ধর্না মঞ্চে দু’ ঘণ্টা পার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এখনও জনতার উদ্দেশে কোনও কথা বলেননি মুখ্যমন্ত্রী। যদিও মঞ্চে দলের নেতানেত্রীদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে।  ধর্নাস্থলে চলা তাঁর লেখা কবিতার গান চলছে। কখনও সেই গানে তাল দিতে দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রীকে। কখনও তিনি ব্যস্ত মোবাইলে। তবে মাঝে মধ্যেই তাঁকে দেখতে রেড রোডের সুরক্ষিত এলাকায় জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে হাতও নাড়ছেন তৃণমূল নেত্রী।

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৩:৪৮

দিল্লিতেও তৃণমূল সাংসদদের বিক্ষোভ

দিল্লিতে সংসদ ভবন চত্বরে সংবিধান রক্ষার দাবিতে বুধবার ধর্না দেন তৃণমূল সাংসদেরা। সংসদে তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার করা হচ্ছে অবিজেপি শাসিত রাজ্যগুলিতে।’’ এর পাল্টা মেদিনীপুরের বিজেপি সাংসদ তথা বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘যাঁরা দুর্নীতিতে আপাদমস্তক জড়িত তাঁদের মুখে এ কথা শোভা পায় না। 

Advertisement
timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৩:৪২ key status

রেড রোডে যানজট নেই

মুখ্যমন্ত্রীর ধর্না চললেও রেড রোডে কোনও যানজট নেই। গাড়ি চলছে। তবে কিছুটা ধীর গতিতে।  

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:৫৮ key status

ভিড় বাড়ছে ধর্না মঞ্চে, এলেন বাবুল সুপ্রিয়

ভিড় বাড়ছে ধর্না মঞ্চে।

ভিড় বাড়ছে ধর্না মঞ্চে। নিজস্ব চিত্র।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যাপাধ্যায়ের ধর্না মঞ্চে হাজির হলেন বাবুল সুপ্রিয়। রয়েছেন প্রিয়দর্শিনী হাকিমও। ধীরে ধীরে ভিড় বাড়ছে রেড রোডের নীল-সাদা মঞ্চে। এলেন জ্যোতিপ্রিয় মল্লিক, সোহম চট্টোপাধ্যায়, সৌগত রায়। 

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:৩৭ key status

ধর্না মঞ্চে মমতার পাশে সংবিধান

পাশে সংবিধানে মালা।

পাশে সংবিধানে মালা।

কেন্দ্রের আর্থিক বঞ্চনা এবং গণতন্ত্রের কণ্ঠরোধের প্রতিবাদে ধর্না। মমতা পাশে রাখলেন ভারতের সংবিধান। মন্ত্রী অরূপ বিশ্বাস মালা পরিয়ে দিলেন সেই সংবিধানের বইয়ে। 

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:৩১ key status

মঞ্চে মুখ্যমন্ত্রীর পায়ের কাছে ফিরহাদ এবং অরূপ

মঞ্চে সামান্য উঁচু প্রশস্ত জায়গা করা হয়েছে মমতার বসার জন্য। তাঁর পায়ের কাছে দু’পাশে বসে রয়েছেন রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম এবং অরূপ বিশ্বাস। পাশে রয়েছেন ইন্দ্রনীল সেনও। সামনে বসে রয়েছেন অন্য নেতা নেত্রীরা।

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:২২ key status

ধর্না মঞ্চে মমতার কবিতা-গান

মমতার লেখা কবিতা সুরে বেঁধে গান বাজছে ধর্নাস্থল রেড রোডে। মঞ্চের মধ্যমণি মমতা। 

timer শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১২:১২ key status

ধর্না মঞ্চে পৌঁছে গেলেন মমতা

ধর্নার মঞ্চে মমতা।

ধর্নার মঞ্চে মমতা। নিজস্ব চিত্র।

ঠিক ১২টায় রেড রোডের ধর্না মঞ্চে পৌঁছলেন মমতা। তাঁর সঙ্গে রয়েছেন অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিম, শশী পাঁজা,  চন্দ্রিমা ভট্টাচার্য, দোলা সেন, জ্যোৎস্না মান্ডি,সায়নী ঘোষ। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE