Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফের সংঘাত, রাজ্যকে এ বার তোপ রেখার

বাদসংস্থাকে রেখা আজ বলেন, ‘‘পশ্চিমবঙ্গে মহিলাদের অবস্থা উদ্বেগজনক। পুলিশ কিছুই করছে না।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৩ ডিসেম্বর ২০২০ ০৪:৩৩
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

Popup Close

বিজেপি সভাপতি জে পি নড্ডার কনভয় আক্রান্ত হওয়ার ঘটনা নিয়ে চাপানউতোরের মধ্যেই কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাতের আরও একটি ক্ষেত্র তৈরি হয়ে গেল। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা গত কাল প্রায় দু’ঘণ্টা রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে বৈঠক করেন। আজ রেখা জানিয়েছেন, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ২৬০টি অভিযোগ নিয়ে তিনি দিল্লি ফিরছেন। মুখয্মন্ত্রীকে তিনি এ ব্যাপারে চিঠি লিখবেন। পনেরো দিনের মধ্যে অভিযোগের জবাব না এলে স্বরাষ্ট্র মন্ত্রককে জানাবেন।

সংবাদসংস্থাকে রেখা আজ বলেন, ‘‘পশ্চিমবঙ্গে মহিলাদের অবস্থা উদ্বেগজনক। পুলিশ কিছুই করছে না। রাজ্য পুলিশের ডিজি অথবা মুখ্যসচিব কেউই আমার সঙ্গে দেখা করেননি। এটা এই প্রথম নয়। তাঁরা তাঁদের অধীনস্থ কর্মীদের পাঠান, যাঁদের গোটা ঘটনা সম্পর্কে কোনও ধারণাই নেই।’’ রেখার দাবি, “গত আট মাসে ২৬০টিরও বেশি অভিযোগ জমা পড়েছে, কিন্তু আমাদের কাছে কোনও রিপোর্টই পাঠানো হয়নি।’’

জবাবে এই গোটা অভিযোগই ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করে তৃণমূল সাংসদ সৌগত রায়ের বক্তব্য, ‘‘মহিলা কমিশনের প্রধান হয়ে উনি বিজেপি নেত্রীর মতো আচরণ করছেন। উনি রাজ্য সরকারকে বদনাম করার জন্য এখানে এসেছেন। যা বলেছেন, তা রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বলা হয়েছে। কেন্দ্রীয় রিপোর্টেই দেখা যাচ্ছে গত কয়েক বছরে অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের মহিলারা অনেক বেশি সুরক্ষিত। অপরাধের সংখ্যা অন্য রাজ্যের তুলনায় কম।’’ একই দাবি করেছেন রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা।

Advertisement

তৃণমূল আত্মপক্ষ সমর্থনে এনসিআরবি-র তথ্য ও পরিসংখ্যানও তুলে ধরেছে। তাতে দেখা যাচ্ছে ২০১৯ সালে দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধ যেখানে প্রতি লাখে ১৪৫৭, সুরাতে ১৩১৭ এবং আমদাবাদে ৮২৬, সেখানে কলকাতায় সংখ্যাটা ১৫২। পাশাপাশি অন্য একটি পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৪ থেকে ১৯— এই পাঁচ বছরে মহিলাদের বিরুদ্ধে অপরাধ উত্তরপ্রদেশে বেড়েছে ৫৬ শতাংশ, মহারাষ্ট্রে ৩৯ শতাংশ, রাজস্থানে ৩৩ শতাংশ। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গে তা কমেছে ২১ শতাংশ। তৃণমূল নেতৃত্বের বক্তব্য, ‘‘মহিলা কমিশনের চেয়ারম্যান হয় এই তথ্যগুলি জানেন না, নয়তো জেনেও না জানার ভান করছেন।’’

এরই মধ্যে এই মাসের ১৭ এবং ১৮ তারিখ স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক। আলোচ্যসূচিতে রয়েছে মহিলাদের বিরুদ্ধে অপরাধ। তৃণমূলের আশঙ্কা, ওই কমিটিতে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা থাকার সুযোগ নিয়ে পশ্চিমবঙ্গ সম্পর্কে কাদা ছেটানোর চেষ্টা করবে। এই বৈঠকের ঠিক আগেই রেখা শর্মার কলকাতা সফর এবং ধনখড়ের সঙ্গে বৈঠককে তাই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সংসদের ওই কমিটিতে রয়েছেন দিলীপ ঘোষ, অধীর চৌধুরীরা। তৃণমূলের পক্ষে রয়েছেন কাকলি ঘোষ দস্তিদার। সূত্রের খবর, অন্য কয়েকটি রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকেও ডেকে পাঠানো হয়েছে ওই বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement