Advertisement
০৭ মে ২০২৪
Recruitment Scam

ছাত্রপিছু ৫০০ টাকা, মানিক-পুত্রের সঙ্গে সম্পর্ক, কতটা সত্যি বলছেন তাপস? খতিয়ে দেখছে ইডি

ইডির ডাকে সাড়া দিয়ে বৃহস্পতিবারই সিজিও কমপ্লেক্সে হাজির হয়েছিলেন তাপস। তাঁর বয়ান রেকর্ড করেছে তদন্তকারী সংস্থা।

মানিক ভট্টাচার্য এবং তাপস মণ্ডল।

মানিক ভট্টাচার্য এবং তাপস মণ্ডল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৮:৪৯
Share: Save:

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে ভোর ৩টে পর্যন্ত ‘মানিক-ঘনিষ্ঠ’ তাপস মণ্ডলকে জেরা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তাপসের ভূমিকা কী ছিল, তা খতিয়ে দেখতে চাইছেন ইডি আধিকারিকরা। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের পুত্র শৌভিক ভট্টাচার্যের সংস্থার সঙ্গে তাপসের সংস্থার কোনও চুক্তি হয়েছিল কি না, তা-ও এখন আতশকাচের তলায় রেখে দেখতে চাইছেন গোয়েন্দারা। তাপসের দেওয়া বয়ান নথিভুক্ত করেছে ইডি।

তাপস কিছু দিন আগেই আনন্দবাজার অনলাইনকে জানিয়েছিলেন, ‘অল বেঙ্গল টিচার্স ট্রেনিং অ্যান্ড অ্যাচিভার্স অ্যাসোসিয়েশন’-নামক একটি সংগঠনের সঙ্গে তিনি যুক্ত। তাপস এ-ও জানিয়েছিলেন যে, কোভিডের সময় বিএডের পড়ুয়াদের অনলাইন ক্লাস করানোর জন্য ছাত্রপিছু ৫০০ টাকা করেও নেওয়া হয়েছে। অনলাইন ক্লাস করানোর জন্য একটি বেসরকারি সংস্থার সঙ্গেও চুক্তি হয়। তাপসের এই বক্তব্য কতখানি সঠিক, তা খতিয়ে দেখতে চাইছেন ইডির আধিকারিকরা।

প্রাথমিক তদন্তে ইডি তাপসের সঙ্গে সম্পর্কিত ২০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সন্ধান পেয়েছে। এই অ্যাকাউন্টগুলিতে কত টাকার লেনদেন হয়েছে এবং কাদের সঙ্গে হয়েছে, তা তদন্ত করে দেখতে চাইছেন ইডির আধিকারিকরা। তাপসের সংস্থা চাকরিপ্রার্থীদের নিয়োগপত্র পাইয়ে দেওয়ার বিষয়ে ভূমিকা রাখতে পারেন বলে মনে করছে ইডি। এই সূত্রেই মানিকের সঙ্গে তাপসের ‘ঘনিষ্ঠতা’র বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

ইডির ডাকে সাড়া দিয়ে বৃহস্পতিবারই সিজিও কমপ্লেক্সে হাজির হয়েছিলেন তাপস। প্রথমে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হতে পারবেন না বলে ইডিকে জানিয়েছিলেন তিনি। কিন্তু কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তাঁকে অতিরিক্ত সময় না দেওয়ায় অগত্যা বৃহস্পতিবারই তাঁকে হাজিরা দিতে হয়।

প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক গ্রেফতার হওয়ার পরেই তাপসের বাড়ি ও অফিসে তল্লাশি অভিযান চালিয়ে বেশ কিছু নথি পেয়েছিল ইডি। তিনটি বিএড কলেজ ছাড়াও, তাপসের সংস্থা ‘মিনার্ভা এডুকেশনাল ওয়েলফেয়ার সোসাইটি’ও তদন্তকারীদের আতশকাচের নীচে রয়েছে। কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, এই সংস্থার অধীনে ছয় থেকে সাতটি পলিটেকনিক এবং আইটিআই কলেজ রয়েছে। সে ব্যাপারে তাপসকে বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে দাবি সূত্রের। নিয়োগের ক্ষেত্রে তাঁর সংস্থা বা অন্য বেসরকারি প্রতিষ্ঠানের কোনও যোগ রয়েছে কি না, সেই ব্যাপারেও তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Scam Manik Bhattacharya Tapas Mandal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE