Advertisement
০৫ মে ২০২৪
Cyclone Sitrang

উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে, বাংলায় কবে, কোথায়, কেমন প্রভাব?

সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরের জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে।

উত্তাল হবে সমুদ্র, জানিয়েছে হাওয়া অফিস।

উত্তাল হবে সমুদ্র, জানিয়েছে হাওয়া অফিস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৮:২৭
Share: Save:

কালীপুজো, দীপাবলি কি ভাসবে ঝড়বৃষ্টিতে? ঘূর্ণিঝড়ের অভিমুখ কি এই বাংলায় না কি তা ধেয়ে যাবে ও পার বাংলার দিকে? এখনও পাওয়া তথ্য বিশ্লেষণ করে আগামী কয়েক দিনের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপটি উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের পার্শ্ববর্তী অঞ্চল এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। এর পর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২২ অক্টোবর, শনিবারের সেই নিম্নচাপ, পূর্ব মধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে ২৩ অক্টোবর, রবিবার। সুগভীর নিম্নচাপটি আগামী ২৪ অক্টোবর, সোমবারের মধ্যে পশ্চিম, মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পরে, আগামী ২৫ অক্টোবর, মঙ্গলবার, এটি ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের উপকূল, ওড়িশা উপকূল ঘেঁষে পশ্চিমবঙ্গের উপকূলের কাছে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে। তত ক্ষণে ঘূর্ণিঝড়টি প্রবল ভাবে শক্তি বাড়িয়ে ফেলতে পারে। সেই সময় বায়ুপ্রবাহের গতিবেগ থাকতে পারে, ঘণ্টায় ৮৫ থেকে ১০০ কিলোমিটারের মধ্যে।

হাওয়া অফিস জানাচ্ছে, ২৪ ও ২৫ অক্টোবর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ২৪ অক্টোবর, সোমবার, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গে এর কোনও প্রভাব পড়বে না।

সোমবার দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরের জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে। ২৫ অক্টোবর, মঙ্গলবার, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর জেলায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

২৩ অক্টোবর থেকেই মৎস্যজীবীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ২৪ ও ২৫ অক্টোবর সুন্দরবন এলাকায় সমস্ত ফেরি চলাচল বন্ধ রাখার কথা বলা হয়েছে। সেই সময় দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, সাগরের মতো সমুদ্র তীরবর্তী এলাকায় পর্যটকদের ঢুকতে দিতে বারণ করা হয়েছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Sitrang Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE