Advertisement
১৭ জুন ২০২৪
Calcutta High Court

হাই কোর্টে ‘রস্টার’ বদল, পঞ্চায়েত মামলা শুনবেন না বিচারপতি অমৃতা সিংহ, প্রাথমিকের শুনানি কোথায়?

বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চ এ বার থেকে শুনবে শিক্ষা সংক্রান্ত মামলা। আগাম জামিনের মামলা শুনবে বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ।

image of high Court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ২০:৫২
Share: Save:

কলকাতা হাই কোর্টের বিচারপতিদের একাংশের ‘রস্টার’ পরিবর্তন। রস্টার পরিবর্তন করলেন হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। গরমের ছুটির পরে কোর্ট খুললে আগামী ১০ জুন থেকে নতুন রস্টার অনুযায়ী শুনানি হবে।

বিচারপতি অমৃতা সিংহকে দেওয়া হয়েছে পুলিশের অতি সক্রিয়তা এবং নিষ্ক্রিয়তা সংক্রান্ত মামলা। তিনি আগে পঞ্চায়েত এবং পুরসভার মামলা শুনতেন। পঞ্চায়েত মামলা গিয়েছে বিচারপতি অনিরুদ্ধ রায়ের এজলাসে। বিচারপতি কৌশিক চন্দের এজলাসে গিয়েছে পুরসভার মামলা। এ বার থেকে এসএসসির মামলা শুনবেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। বিচারপতি জয় সেনগুপ্ত শুনবেন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মামলা। বিচারপতি রাজাশেখর মান্থার রস্টারে কোনও পরিবর্তন হয়নি। প্রাথমিকে নিয়োগ মামলার বিচার করবেন তিনি।

অন্য দিকে, বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চ এ বার থেকে শুনবে শিক্ষা সংক্রান্ত মামলা। আগাম জামিনের মামলা শুনবে বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ। বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ পুরসভা, পঞ্চায়েত, সমবায় সংক্রান্ত মামলা শুনবে। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ শুনবে জামিন সংক্রান্ত মামলা। চাকরি সংক্রান্ত মামলা শুনবে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চ।

সাধারণত বছরে কয়েক বার হাই কোর্টের বিচারপতিদের একাংশের ‘রস্টার’-এর পরিবর্তন করা হয়। নিয়মমাফিক ভাবেই এই পরিবর্তন করা হয় বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE