Advertisement
১১ মে ২০২৪
West Bengal TET 2022

আদালতের নজর আর বিতর্কের ছায়াতেই রবিবার টেট! পরীক্ষার্থীর যা যা জেনে রাখা জরুরি

পরীক্ষা শুরু হবে দুপুর ১২টায়। চলবে দুপুর ২টো ৩০ মিনিট পর্যন্ত। কিন্তু প্রত্যেক পরীক্ষার্থীকেই সকাল ১১টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৫:২৪
Share: Save:

রবিবার প্রাথমিকের টেট। প্রাথমিক স্কুলে শিক্ষকতার জন্য যোগ্যতা নির্ণায়ক এই পরীক্ষায় বসতে চলেছেন প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী। রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রাজনৈতিক এবং আইনি চাপান-উতোরের আবহে পরীক্ষা নিয়ে আগাম প্রস্তুতি সেরে রেখেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রশ্নফাঁসের মতো অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি এড়াতে নিরাপত্তা ব্যবস্থাকেও নিশ্ছিদ্র করতে চাইছে তারা। পর্ষদের তরফে ইতিমধ্যেই পরীক্ষার্থীদের জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে।

পরীক্ষা শুরু হবে দুপুর ১২টায়। চলবে দুপুর ২টো ৩০ মিনিট পর্যন্ত। কিন্তু প্রত্যেক পরীক্ষার্থীকেই সকাল ১১টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। এই সময়ের পর কোনও পরীক্ষার্থীকেই পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি দেওয়া হবে না। পরীক্ষাকেন্দ্রের দরজা পরীক্ষার্থীদের জন্য সকাল সাড়ে ৯টাতেই খুলে দেওয়া হবে। কোনও পরীক্ষার্থীকেই অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড, কালো বল পয়েন্ট পেন এবং যে কোনও একটি সচিত্র পরিচয়পত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। কিন্তু ঘড়ি, স্কেল, সানগ্লাস, হেডফোন, মোবাইল ফোন, জলের বোতল কিংবা কোনও ইলেকট্রনিক দ্রব্য নিয়ে তাঁরা পরীক্ষাকেন্দ্রে যেতে পারবেন না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দৃষ্টিহীন কিংবা বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রমাণপত্র নিয়ে আসতে হবে। জরুরি এবং অনিবার্য কারণ ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরিয়ে আসতে পারবেন না। পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকদের জন্যও একাধিক নির্দেশ জারি করেছে পর্ষদ। তাঁরাও ফোন কিংবা কোনও ইলেকট্রনিক দ্রব্য নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। নির্দিষ্ট ক্লোক রুমে যাবতীয় জিনিস জমা রেখে তাঁদের সংশ্লিষ্ট দায়িত্ব নিতে হবে। পরীক্ষার্থীদের মূল্যবান সামগ্রী পরীক্ষাকেন্দ্রগুলির নির্দিষ্ট কক্ষে থাকবে। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ সামগ্রী নিয়ে এলে সেগুলি নির্দিষ্ট কক্ষে রেখে যেতে হবে। পরীক্ষাকেন্দ্রগুলির তরফে সেগুলি রাখার ব্যবস্থা করা হলেও নিরাপত্তার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নেবেন না।

টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এব‌ং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি থাকা বাধ্যতামূলক বলে আগেই জানিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই মর্মে পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বচ্ছ ভাবে পরীক্ষা পরিচালনা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিটি পরীক্ষাকেন্দ্রের প্রবেশ এবং বেরোনোর পথে সিসিটিভি লাগানো থাকবে। পাশাপাশি পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

প্রশ্নপত্র নিয়ে নতুন করে যাতে কোনও অভিযোগ না ওঠে, তা নিশ্চিত করতেও তৎপর হয়েছে পর্ষদ। আর সেই জন্য পর্ষদের কড়া নির্দেশ, পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হবে এক ঘণ্টা আগে। আগে থেকে প্রশ্নপত্র পাঠানো হবে না। পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা প্রতিটি শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের গলায় বৈধ পরিচয়পত্র ঝোলানো থাকতে হবে। পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, ‘‘টেট যাতে স্বচ্ছ ভাবে হয়, তার জন্য সমস্ত রকম ব্যবস্থা আমরা রাখছি। যাতে নতুন করে আর কোনও বিতর্ক না তৈরি হয়, তারই চেষ্টা চলছে।’’

এমনিতেই তাদের বিরুদ্ধে ওঠা একাধিক অভিযোগে পর্ষদ জর্জরিত। বিগত টেটগুলি নিয়ে পরতে পরতে দুর্নীতি থাকার অভিযোগ উঠে এসেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত চেয়ারম্যান মানিককে নিয়েও কম অস্বস্তি তৈরি হয়নি পর্ষদের অন্দরে। তাই এ বার আগেভাগেই সতর্ক থাকতে চাইছেন কর্তৃপক্ষ।

ইতিমধ্যেই টেট পরীক্ষার্থীদের জন্য বিশেষ ট্রেন এবং মেট্রো চালানোর কথা জানিয়েছে রেল। ভিড় সামাল দিতে ছুটির দিনেও রাস্তায় নামবে অতিরিক্ত সরকারি বাসও। বেসরকারি বাসমালিকদের কাছেও এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে। পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে, টেট পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে যেতে বাস পেতে কোনও রকম অসুবিধার মুখে পড়লে সরাসরি দফতরের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এই কন্ট্রোল রুম খোলা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE