Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Shyamaprasad Mukherjee

পুরসভায় কোটি টাকার দুর্নীতি, একাধিক ধারায় মামলা রুজু প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে

যদিও নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন শ্যামাপ্রসাদ। তিনি বলেন, ‘‘আমি কিছুই জানি না। পুরসভায় কোনও দুর্নীতির ঘটনা ঘটেনি।’’

রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা, বাঁকুড়া শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৮:১৬
Share: Save:

আর্থিক প্রতারণা ও তছরুপের অভিযোগে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। রবিবার সকালে তাঁকে বাড়ি থেকে গ্রেফতার করে বিষ্ণুপুর থানার পুলিশ। শ্যামাপ্রসাদের বিরুদ্ধে সরকারি প্রকল্পের টাকা তছরুপ, বিশ্বাসভঙ্গ ও প্রতারণার অভিযোগে মামলা রুজু করেছে পুলিশ। রবিবার প্রাক্তন মন্ত্রীকে বিষ্ণুপুর মহকুমা আদালতে পেশ করা হয়। আদালত তাঁকে চার দিনের পুলিশি হেফাজতে পাঠায়।

শ্যামাপ্রসাদের বিরুদ্ধে অভিযোগ, বিষ্ণুপুর পুরসভার পুরপ্রধান থাকাকালীন তিনি ওই এলাকার বিভিন্ন প্রকল্পের টাকা নয়ছয় করেছেন। এ নিয়ে তাঁর বিরুদ্ধে মহকুমা প্রশাসনে অভিযোগ করা হয়। এর পর মহকুমার তরফে তদন্তে উঠে আসে, প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে বিষ্ণুপুর পুরসভার মোট ৫৪টি সরকারি প্রকল্পের টাকা নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। যার আর্থিক পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। সেই অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারায় প্রতারণা, ৪০৬ ধারায় বিশ্বাসভঙ্গ ও ৪০৯ ধারায় সরকারি পদে থেকে আর্থিক কেলেঙ্কারি-সহ একাধিক ধারায় মামলা রুজু হয়।

যদিও নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন শ্যামাপ্রসাদ। তিনি বলেন, ‘‘আমি কিছুই জানি না। পুরসভায় কোনও দুর্নীতির ঘটনা ঘটেনি।’’ তাঁর আইনজীবী গৌরীপ্রসাদ বিশ্বাসের দাবি, ‘‘রাজনীতির শিকার হয়েছেন আমার মক্কেল।’’ দীর্ঘ প্রায় ৩০ বছর বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান ছিলেন শ্যামাপ্রসাদ। প্রথমে কংগ্রেস ছেড়ে তৃণমূলে আসেন তিনি। ওই দলে ১০ বছরের বেশি সময় ছিলেন। একাধিক দফতরের মন্ত্রীও হন শ্যামাপ্রসাদ। তার পর ২০২০ সালের ডিসেম্বর মাসে যোগ দেন বিজেপি-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE