Advertisement
২৬ নভেম্বর ২০২২
Save democracy

অধিকার রক্ষায় লড়াই, ডাক মান্নান-বিকাশের

সভায় ছিলেন গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষও। বর্তমান পরিস্থিতির উপরে দু’টি ছোট নাটক মঞ্চস্থ হয় এ দিনের প্রতিবাদ সভায়।

রাণুছায়া মঞ্চে ‘সেভ ডেমোক্র্যাসি ফোরাম’এর-র প্রতিবাদ সভা। —নিজস্ব চিত্র।

রাণুছায়া মঞ্চে ‘সেভ ডেমোক্র্যাসি ফোরাম’এর-র প্রতিবাদ সভা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২০ ০৪:১৭
Share: Save:

মহিলাদের উপরে বেড়ে চলা আক্রমণ এবং কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে ও বাক্ স্বাধীনতা রক্ষার দাবিতে নিরবচ্ছিন্ন লড়াইয়ের ডাক দিল ‘সেভ ডেমোক্র্যাসি ফোরাম’। অ্যাকাডেমির সামনে রাণুছায়া মঞ্চে রবিবার সন্ধ্যায় প্রতিবাদ সভায় ওই আহ্বানই জানালেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান, সিপিএম সাংসদ তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য প্রমুখ।

প্রতিবাদ সভায় কংগ্রেস নেতা মান্নান বলেন, ‘‘সারা দেশে আজ সব চেয়ে বেশি আক্রান্ত গণতন্ত্র। তাই গণতন্ত্র পুনরুদ্ধারে বাম, গণতান্ত্রিক শক্তিকে এক সঙ্গে লড়াই করতে হবে।’’ বিকাশবাবুর বক্তব্য, ‘‘সারা দেশে মহিলাদের উপরে যে ভাবে আক্রমণ হচ্ছে এবং তার প্রতিবাদ করতে গেলে যে ভাবে দমন করা হচ্ছে, তার নিদর্শন উত্তরপ্রদেশে দেখা যাচ্ছে। আবার এ রাজ্যেও কিছু নমুনা দেখা যাচ্ছে। মুক্ত চিন্তা ও প্রতিবাদের কণ্ঠস্বর বজায় রাখার জন্য ‘সেভ ডেমোক্র্যাসি’ লড়াই চালিয়ে যাবে।’’ মঞ্চের সম্পাদক চঞ্চল চক্রবর্তী বলেন, ‘‘নারী নির্যাতনে উত্তরপ্রদেশের পরে তৃতীয় স্থানে রয়েছে বাংলা। রাজগঞ্জ, শালবনি, ডেবরা বা নাদনঘাটে আদিবাসী, দলিত কন্যাদের ধর্ষণের প্রতিবাদ করতে হবে।’’ সভায় ছিলেন গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষও। বর্তমান পরিস্থিতির উপরে দু’টি ছোট নাটক মঞ্চস্থ হয় এ দিনের প্রতিবাদ সভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.