Advertisement
০২ মে ২০২৪
heat wave in West Bengal

Heat wave: গরম থেকে পড়ুয়াদের বাঁচাতে সকালে ক্লাস করার পরামর্শ দিল স্কুল শিক্ষা দফতর

বিকাশ ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল অথবা প্রাথমিক স্কুল কাউন্সিলের অধীনে সমস্ত স্কুলকে চেষ্টা করতে হবে সকালে ক্লাস চালু করার।  যাদের পক্ষে সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন।

যাদের পক্ষে সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন।

যাদের পক্ষে সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন। গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৮:১৩
Share: Save:

রাজ্য জুড়ে চলছে তাপপ্রবাহ। এই পরিস্থিতিতে প্রাথমিক স্কুলগুলিকে সাধ্য মতো সকালে ক্লাস চালু করা পরামর্শ দিল স্কুল শিক্ষা দফতর। অত্যধিক গরমের সময় স্কুল চালাতে গেলে কী ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত, তার পরামর্শ নিতে স্থানীয় স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে কথা বলার নির্দেশও দেওয়া হয়েছে।

বিকাশ ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল অথবা প্রাথমিক স্কুল কাউন্সিলের অধীনে সমস্ত স্কুলকে চেষ্টা করতে হবে সকালে ক্লাস চালু করার। যাদের পক্ষে সকালে ক্লাস নেওয়া সম্ভব হবে না, তারা বেলায় ক্লাস নিতে পারবেন। তবে সে ক্ষেত্রে স্থানীয় স্বাস্থ্য আধিকারিকের পরামর্শ নিয়ে তাপপ্রবাহ মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা স্কুলে রাখতে হবে। যাতে পড়ুয়ারা স্কুলে এসে কোনও অসুবিধার মধ্যে না পড়ে। তাপপ্রবাহের সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরের প্রকাশিত নির্দেশ মেনে চলার পরামর্শ দিয়েছে স্কুল শিক্ষা দফতর।

একই পদ্ধতি মেনে চলা পরামর্শ দেওয়া হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলিকে। স্কুলে পড়াশনোর সঙ্গে কোনও রকম আপস না করেই তাপপ্রবাহের কথা মাথায় রেখে স্কুল পরিচালনার নির্দেশ দিয়েছে বিকাশভবন।

এই বিষয়ে স্কুল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘ সোম-মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আমরা আর একটু দেখে নিতে চাইছি। মুখ্যমন্ত্রীকে সবটা জানিয়েছি। যদি প্রয়োজন হয় গরমের ছুটি এগিয়ে আনা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

heat wave in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE