Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Heatwave school opening

সোমবার থেকেই কি স্কুল-কলেজ খুলছে? সপ্তাহভর ছুটি শেষে বিভ্রান্তি! কী বললেন পর্ষদ সভাপতি?

ইতিমধ্যেই রাজ্যে গরম কিছুটা কমেছে। শুক্রবার থেকে তাপমাত্রা কিছুটা সহনীয় পর্যায়ে পৌঁছেছে। রবিবারও সকাল থেকে মেঘলা ছিল আকাশ। এই পরিস্থিতিতে স্কুলে ক্লাস করার অস্বস্তি কিছুটা কমার কথা।

School opening after week long vacation due to heatwave

পড়ুয়া এবং অভিভাবকদের মনে ছুটি নিয়ে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছিল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৬:৪৪
Share: Save:

প্রশ্ন ছিল, সোমবার থেকে স্কুল খুলছে কি খুলছে না? এ-ও প্রশ্ন ছিল যে, তাপপ্রবাহে পড়ুয়াদের সমস্যার কথা ভেবে গত রবিবার যে ছুটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাোপাধ্যায় ঘোষণা করেছিলেন, তার মেয়াদ কি আরও বাড়বে? সরকারের তরফে এ নিয়ে কোনও নতুন নোটিস না আসায় তৈরি হচ্ছিল বিভ্রান্তি। অবশেষে ধোঁয়াশা কাটল। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানালেন স্কুল খুলছে। তবে একই সঙ্গে তিনি জানিয়েছেন, স্কুল কবে থেকে খুলছে, তা নিয়ে বিভ্রান্তি থাকার কথা নয়, কারণ গত রবিবার স্কুল শিক্ষা দফতরের নোটিসেই বিষয়টি স্পষ্ট করে জানানো ছিল।

গত রবিবার যখন দক্ষিণবঙ্গ ঠা-ঠা গরমে পুড়ছে, তখনই স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের জন্য এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই ঘোষণার পরেই তড়িঘড়ি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় স্কুল শিক্ষা দফতরের তরফে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‘‘রাজ্যে তাপপ্রবাহ পরিস্থিতির জেরে দার্জিলিং, কালিম্পংয়ের স্কুলগুলি ছাড়া বাকি সমস্ত স্কুল এক সপ্তাহের জন্য অথবা পরবর্তী নোটিস না আসা পর্যন্ত বন্ধ থাকবে।’’ তবে একই সঙ্গে এ কথাও জানানো হয়েছিল যে, ‘‘এক সপ্তাহের ছুটি বা পরবর্তী নোটিস— এর মধ্যে যেটি আগে আসবে, সেটিই কার্যকর হবে।’’

রবিবার দুপুর পর্যন্ত স্কুল শিক্ষা দফতরের তরফে নতুন কোনও নোটিস দেওয়া হয়নি। তাতে পড়ুয়া এবং অভিভাবকদের মনে ছুটি নিয়ে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছিল। বিষয়টি নিয়ে তাই আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয়েছিল মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজের সঙ্গে। তিনি বলেন, ‘‘নোটিসে যেমন বলা হয়েছিল, তা-ই হবে। পরবর্তী নোটিস না এলে ছুটি এক সপ্তাহেরই হবে বলে লেখা ছিল সেখানে। নোটিস যখন আসেনি, তার অর্থ স্কুল সোমবার থেকেই খুলবে।’’

অবশ্য ইতিমধ্যেই রাজ্যে গরম কিছুটা কমেছে। শুক্রবার থেকে তাপমাত্রা কিছুটা সহনীয় পর্যায়ে পৌঁছেছে। রবিবারও সকাল থেকে মেঘলা ছিল আকাশ। এই পরিস্থিতিতে স্কুলে ক্লাস করার অস্বস্তি কিছুটা কমার কথা। এক সপ্তাহ আগে ছুটি ঘোষণা করা কয়েকটি বেসরকারি স্কুল সোমবার থেকেই খোলার নোটিস দিয়ে দিয়েছে। রামমোহন মিশন স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন স্কুল সোমবার থেকেই খুলছে। সরকারি স্কুলগুলি আলাদা করে কিছু জানায়নি। গত এক সপ্তাহে ছাত্রছাত্রীদের সঙ্গে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ছুটি দেওয়া হয়েছিল। সোমবার থেকে স্কুল শুরুর পর আপাতত এক সপ্তাহের বাকি থাকা পড়াশোনা কী ভাবে হবে, তা ঠিক করতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE