Advertisement
০৭ মে ২০২৪
SSC

School Service Commission: আদালতের নির্দেশে একাদশ-দ্বাদশে শিক্ষকদের নিয়োগ-তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন

নবম ও দশম শ্রেণির পর দ্বাদশ ও একাদশ শ্রেণির জন্য শিক্ষক নিয়োগ সংক্রান্ত তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন।

আদালতের নির্দেশে নম্বর-সহ নিয়োগ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন।

আদালতের নির্দেশে নম্বর-সহ নিয়োগ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ২০:০১
Share: Save:

আদালতের নির্দেশ মেনে এ বার নম্বর সহ একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য নিযুক্ত শিক্ষকদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালে একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিষয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। সেই নিয়োগ পদ্ধতি নিয়ে প্রথম থেকেই অভিযোগ উঠতে শুরু করেছিল। প্রশ্ন তোলা হয়েছিল, নিযুক্ত শিক্ষকদের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, তাতে তাঁদের প্রাপ্ত নম্বরের উল্লেখ ছিল না। আবার অনেকের প্রাপ্ত নম্বর নিয়েও প্রশ্ন ছিল। সেই মামলায় কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল যে, ১৫ জুলাইয়ের মধ্যে নম্বর-সহ নিযুক্ত শিক্ষকদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে হবে। সেই নির্দেশ মেনে গত বৃহস্পতিবার প্রথম দফায় নবম ও দশম শ্রেণিতে নিযুক্ত শিক্ষকদের তালিকা প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন। আর বুধবার পরের পর্যায়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষকদের নিয়োগ-তালিকা প্রকাশ করা হল।

পশ্চিমবঙ্গে স্কুলে নিয়োগের জন্য পরীক্ষায় হয়েছিল ২০১৬ সালে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় ২০১৯ সালে। কিন্তু নিয়োগের পরেই অভিযোগ ওঠে, চাকরিপ্রার্থীদের তালিকায় নম্বর প্রকাশ না করায় প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। সঙ্গে ওয়েটিং লিস্টে থাকা অনেক চাকরিপ্রার্থীদের মেধাতালিকায় নম্বর টপকে চাকরি পাওয়ার অভিযোগ ওঠে। তাতেই বিষয়টি পৌঁছায় আদালতে। দীর্ঘ শুনানির পর নম্বর-সহ চাকরিপ্রার্থীদের তালিকা প্রকাশের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

এ প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘শোনা যাচ্ছে, একাদশ-দ্বাদশের যে প্যানেল প্রকাশিত হয়েছে, তাতেও অনেক অনিয়ম হয়েছে। জানি না এটা নিয়ে আবার কোনও আইনি জটিলতা হবে কি না। তবে আমরা চাই, সরকার তার প্রতিশ্রুতি মতো কাউন্সেলিং করে দ্রুত নিয়োগ করুক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE