Advertisement
২৩ জুলাই ২০২৪
Tafsili Community

মাসে হাজার টাকা তফসিলি প্রবীণদের 

প্রশাসনিক সূত্রের খবর, কী মর্মে তফসিলি জাতি ও জনজাতির প্রবীণেরা বার্ধক্য ভাতা পাবেন, ইতিমধ্যেই রাজ্যের সব জেলা প্রশাসনকে তা জানিয়ে দিয়েছে নবান্ন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ০৩:৫৪
Share: Save:

কন্যাশ্রী-সহ বিভিন্ন প্রকল্পের জন্য দেশে তো বটেই, আন্তর্জাতিক ক্ষেত্রেও প্রভূত প্রশংসা কুড়িয়েছে তৃণমূল সরকার। এ বার তফসিলি জাতি ও জনজাতির প্রবীণদের জন্য বার্ধক্য ভাতা নিয়ে তারা বড় সিদ্ধান্ত নিল। ২০২১ সালের বিধানসভা নির্বাচন। তার আগে এই পদক্ষেপ রাজনৈতিক দিক থেকেও তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন প্রশাসনিক মহল।

প্রশাসনিক সূত্রের খবর, কী মর্মে তফসিলি জাতি ও জনজাতির প্রবীণেরা বার্ধক্য ভাতা পাবেন, ইতিমধ্যেই রাজ্যের সব জেলা প্রশাসনকে তা জানিয়ে দিয়েছে নবান্ন। ৬০ বছর বয়স হলেই তফসিলি জাতি ও জনজাতিভুক্ত মানুষেরা মাসিক এক হাজার টাকা বার্ধক্য ভাতা পাবেন। এ ছাড়াও যাঁরা কেন্দ্রীয় সরকারের প্রকল্পের অধীনে বার্ধক্য ভাতা বা সমগোত্রীয় সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, তাঁদের টাকার অঙ্ক বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় প্রকল্পের অধীনে জাতি ও জনজাতিভুক্ত মানুষজন ছাড়াও সামগ্রিক ভাবে প্রবীণ ব্যক্তিরা ৬০ বছর বয়স হলেই ৬০০ থেকে ৭৫০ টাকা পর্যন্ত মাসিক ভাতা পেয়ে থাকেন। রাজ্য সরকারের সিদ্ধান্ত, তাঁদের সেই ভাতার অঙ্ক এক হাজার টাকা করা হবে। অতিরিক্ত অর্থ দেবে রাজ্য সরকার। এমনকি পরিবারে ৬০ বছর বা তার বেশি বয়সের একাধিক সদস্য থাকলে তাঁদের প্রত্যেকেই সেই সুবিধা পাবেন। অর্থ দফতরের অধীনে পৃথক ডিজিটাল মাধ্যম তৈরি করা হবে। সেখানে উপভোক্তারা আবেদন করতে পারবেন। তফসিলি জাতি ও জনজাতিভুক্ত লোকজন-সহ সামগ্রিক উপভোক্তার সংখ্যা জেলা-পিছু কমবেশি এক লক্ষ হবে বলে মনে করছেন প্রশাসনিক কর্তারা। বুধবারের নির্দেশিকার পরে এই মর্মে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন জেলাশাসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tafsili Community Nabanna Subsidy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE