Advertisement
১১ মে ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: ভার্চুয়াল শুনানিতে সমস্যায় আইনজীবীরা, কিয়স্ক বসাচ্ছে হাই কোর্ট

হাই কোর্টের মধ্যে সাতটি কিয়স্ক বসানো হবে। এর মধ্যে আদালতের মূল ভবনের বি-গেটে থাকবে তিনটি এবং ই-গেটে থাকবে একটি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ২৩:২৮
Share: Save:

কলকাতা হাই কোর্টে তৈরি করা হচ্ছে সাতটি কিয়স্ক পরিষেবা। ভার্চুয়াল শুনানিতে আইনজীবীদের অসুবিধা দূর করতেই এমন পদক্ষেপ করেছে আদালত। বুধবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনই নির্দেশ দিয়েছেন হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। আদালতের এই পদক্ষেপের ফলে ভার্চুয়াল শুনানিতে অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন আইনজীবীরা।

বুধবারের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাই কোর্টের মধ্যে সাতটি কিয়স্ক বসানো হবে। এর মধ্যে আদালতের মূল ভবনের বি-গেটে থাকবে তিনটি এবং ই-গেটে থাকবে একটি। এ ছাড়া শতবার্ষিকী ভবনে দু’টি এবং দেড়শতবর্ষপূর্তি ভবনে থাকবে একটি করে কিয়স্ক। ওই সব স্থান থেকেই ভার্চুয়াল শুনানিতে অংশ নিতে পারবেন হাই কোর্টের আইনজীবীরা। আদালতের তরফে জানানো হয়েছে, ওই সব কিয়স্কগুলিতে বিভিন্ন এজলাসের লিঙ্ক দেওয়া থাকবে। সেই লিঙ্কে প্রবেশ করে নিজের নিজের শুনানিতে অংশ নিতে পারবেন আইনজীবীরা।

কোভিড আবহে ভার্চুয়াল শুনানির উপর জোর দিয়েছে উচ্চ আদালত। কিন্তু তাতে বিভিন্ন সমস্যা সামনে আসে। অনেক আইনজীবীই দাবি করেন, তাঁদের ভার্চুয়াল পরিকাঠামো নেই। আবার কারও থাকলেও প্রযুক্তিগত দিক সম্বন্ধে তিনি অবগত নন। কেউ কেউ আবার ভার্চুয়ালি অংশ নিতে মোবাইল ফোন ব্যবহার করেন। অনেক ক্ষেত্রে যা গোলমাল তৈরি করে। এ ছাড়া প্রায় দিন অভিযোগ ওঠে নেট সমস্যা নিয়ে। যার জন্য বিভিন্ন সময় শুনানিও আটকে যায়। এ বার এই সমস্ত দিক বিচার করে কিয়স্ক বসানোর সিদ্ধান্ত নিল হাই কোর্ট কর্তৃপক্ষ।

হাই কোর্টের এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন আইনজীবীদের একাংশ। আইনজীবী লোকনাথ চট্টোপাধ্যায় বলেন, “এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। অনেক আইনজীবীর পর্যাপ্ত ভার্চুয়াল পরিকাঠামো নেই। এখন তাঁদের জন্য সমস্যার সমাধান হল। তা ছাড়া এই করোনা পরিস্থিতিতে এজলাসে জমায়েতও অনেকটা কমানো যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Kiosk Virtual Hearing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE