Advertisement
২০ এপ্রিল ২০২৪
car

Car: ‘দালাল’ ঠেকাতে অনলাইন দাওয়াই

বাস ভাড়া মামলায় সময়ে হলফনামা জমা না-দেওয়ায় হাই কোর্টে জরিমানার মুখে পড়েছে পরিবহণ দফতর।

দালাল চক্রের দাপট কমবে বলে আশা করা হচ্ছে।

দালাল চক্রের দাপট কমবে বলে আশা করা হচ্ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ০৬:৩৪
Share: Save:

গাড়ি মালিকানা, ঠিকানা পরিবর্তন, পারমিটের আবেদন-সহ একাধিক পরিষেবা শীঘ্রই অনলাইন মাধ্যমে মিলবে। শনিবার রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এ কথা জানান। তাঁর বক্তব্য, কলকাতা-সহ রাজ্যে আঞ্চলিক পরিবহণ দফতরে বিভিন্ন কাজের জন্য মানুষকে বারবার যাতায়াত করতে হয়। ওই হয়রানি বন্ধ করতেই অনলাইনে পরিষেবার আবেদন ছাড়াও তিন থেকে পাঁচ দিনের মধ্যে প্রয়োজনীয় শংসাপত্র মিলবে। এ দিন বাস ভাড়া নিয়ে সরকারের অবস্থানও স্পষ্ট করেছেন তিনি। মন্ত্রী জানান, ভাড়া বৃদ্ধির কোনও পরিকল্পনা নেই। বেসরকারি বাসে চার্ট ছাড়া বাড়তি ভাড়া নেওয়া ঠেকাতে সরকারের পক্ষ থেকে নজরদারি চলবে। প্রসঙ্গত, বাস ভাড়া মামলায় সময়ে হলফনামা জমা না-দেওয়ায় হাই কোর্টে জরিমানার মুখে পড়েছে পরিবহণ দফতর।

মন্ত্রী জানান, গাড়ির মালিকানা বদল, ঠিকানা বদল, গাড়ির নথিভুক্তি, বাণিজ্যিক গাড়ি এবং ব্যক্তিগত গাড়ির নথির অদলবদল, শিক্ষানবিশ চালক হওয়ার জন্য আবেদন, পছন্দসই গাড়ির নম্বরের জন্য আবেদন মাস খানেকের মধ্যেই অনলাইনে করা যাবে। এমনকী, গাড়ি কেনার পরে ব্যাঙ্ক ঋণ শোধ হয়ে গেলে আঞ্চলিক পরিবহণ দফতরের কাছ থেকে যে ছাড়পত্র নিতে হয় তা-ও এবার সেরে ফেলা যাবে অনলাইনে। প্রয়োজনীয় নথি নির্দিষ্ট পোর্টালে আপলোড করার পরে তা খতিয়ে দেখে অনলাইনেই শংসাপত্র দিয়ে দেবে পরিবহণ দফতর। এ জন্য অনলাইনে টাকাও জমা দেওয়া যাবে। এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর হলে দালাল চক্রের দাপট কমবে বলে আশা করা হচ্ছে। অনলাইন আবেদনে সাহায্যে আঞ্চলিক অফিসে ‘হেল্প ডেস্ক’ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car West Bengal Snehasis Chakraborty Online
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE