Advertisement
২৭ এপ্রিল ২০২৪
SFI

SFI: বিকল্প ক্লাস রাস্তাতেই

অনলাইন মাধ্যমে ক্লাস চললেও তা কখনওই মুখোমুখি ক্লাসের বিকল্প হতে পারে না বলে মত শিক্ষাবিদদের একাংশের।

রাস্তায় বিকল্প ক্লাস কর্মসূচি এসএফআই-এর

রাস্তায় বিকল্প ক্লাস কর্মসূচি এসএফআই-এর নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ০৭:২২
Share: Save:

ছাত্রছাত্রীদের জন্য প্রতিষেধকের ব্যবস্থা করে অবিলম্বে সমস্ত স্কুল-কলেজ খোলার দাবিতে সারা রাজ্যে বিকল্প ক্লাসরুমের আয়োজন করল এসএফআই। কলেজ স্ট্রিট থেকে শুরু করে নানা জায়গায় রাস্তায় বসেই চলল ক্লাস।

কোভিডের থাবায় দু’বছর ধরে বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইন মাধ্যমে ক্লাস চললেও তা কখনওই মুখোমুখি ক্লাসের বিকল্প হতে পারে না বলে মত শিক্ষাবিদদের একাংশের। পুজোর পরে ধীরে ধীরে স্কুল-কলেজ খোলার পরিকল্পনা হলেও এখনও তার নির্দিষ্ট দিনক্ষণ জানানো হয়নি সরকারের তরফে। এই পরিস্থিতিতে স্কুল-কলেজ খোলার দাবিতে বেশ কিছু দিন ধরেই স্বাক্ষর সংগ্রহ, সভা, মিছিল ইত্যাদির পরে বৃহস্পতিবার রাস্তায় বসে পঠন-পাঠনের আয়োজন করল বাম ছাত্র সংগঠন। কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে চলে এসএফআইয়ের ক্লাস। তিন দিন ধরে একই কায়দায় পড়াশোনো চলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চার নম্বর গেটের সামনে। বিভিন্ন বিষয়ে ক্লাস নিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরাই।

কলেজ স্ট্রিটের কর্মসূচিতে গিয়ে এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার দেশ জুড়ে শিক্ষায় অনলাইন মাধ্যম চাপিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। রাজ্যেও একই জিনিস হচ্ছে। গরিব ছাত্রছাত্রীদের একটা বড় অংশ এই পরিস্থিতে স্কুলছুট হয়ে যাচ্ছে। আমরা তাদের জন্য আন্দোলনে নেমেছি। দাবি মানা না হলে এর পরে নবান্নের দরজায় লেখাপড়া করতে বসবে ছাত্রছাত্রীরা!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SFI protests
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE