Advertisement
০৩ মে ২০২৪
Duare sarkar

রাজ্যে আবার শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ শিবির, বিজ্ঞপ্তি নবান্নের, কবে থেকে জেনে নিন

২০২০ সাল থেকে শুরু হওয়া এই ‘দুয়ারে সরকার’ প্রকল্পে এখনও পর্যন্ত রাজ্যে মোট ৩ কোটি ৭১ লক্ষ ক্যাম্প করা হয়েছে। এর মাধ্যমে প্রায় ৬ কোটি ৭৭ লক্ষ রাজ্যবাসী উপকৃত হয়েছেন।

duare sarkar.

রাজ্যে আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রকল্পের ষষ্ঠ দফার শিবির। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০২:২৩
Share: Save:

রাজ্যে আবার শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত চলবে এই কর্মসূচির ষষ্ঠ দফার শিবির। বৃহস্পতিবার রাতে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। মোট ৩২টি সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে দুয়ারে সরকার শিবির থেকে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সাল থেকে শুরু হওয়া এই ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে এখনও পর্যন্ত রাজ্যে মোট ৩ লাখ ৭১ হাজার ক্যাম্প করা হয়েছে। এর মাধ্যমে প্রায় ৬ কোটি ৭৭ লক্ষ রাজ্যবাসী উপকৃত হয়েছেন। আগামী শিবিরেও প্রতি বারের মতো খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতি শংসাপত্র, কৃষকবন্ধু, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী ছাড়াও আরও নানা প্রকল্পের সুবিধা নিতে পারবেন উপভোক্তারা। পঞ্চম দফার দুয়ারে সরকার কর্মসূচি শেষ হয়েছে গত বছরের ডিসেম্বরে। প্রায় দু’মাস ধরে চলেছিল পঞ্চম দফার ওই শিবির।

রাজ্যে পঞ্চায়েত ভোট আসন্ন। যদিও এখনও দিন ক্ষণ ঘোষণা হয়নি। পঞ্চায়েত ভোট মে মাসে হবে ধরে নিয়ে মার্চে আরও এক বার ‘দুয়ারে সরকার’ শিবিরের পরিকল্পনা করছিল নবান্ন। অবশেষে এপ্রিল মাসে তার দিন ক্ষণ ঘোষণা করল রাজ্য। মনে করা হচ্ছে, পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সম্ভব সমস্যার সমাধান করতে চায় শাসক শিবির।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে ভোটকুশলী প্রশান্ত কিশোরের পরামর্শে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন এলাকায় আয়োজিত এই কর্মসূচির শিবিরগুলিতে, সরকারি পরিষেবা ও প্রকল্পের সুযোগ সুবিধার জন্য সাধারণ মানুষ আবেদন করেছিলেন। তৃণমূল মনে করে, তৃতীয় বার মমতাকে নবান্নে ফিরতে সাহায্য করেছিল এই কর্মসূচি। তাই ক্ষমতায় আসার পরেও বছরে দু’বার করে এই কর্মসূচির আয়োজন করে রাজ্য। ডিসেম্বরে পঞ্চম দফায় সব থেকে বেশি আবেদন জমা পড়েছিল সামাজিক সুরক্ষা প্রকল্পের জন্য। গত ফেব্রুয়ারি মাসে হাওড়ার পাঁচলায় একটি সভা থেকে মু‌খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন মাস অন্তর ‘দুয়ারে সরকার’ শিবির করার কথা ঘোষণা করেছিলেন। সেই ঘোষণা মতোই এপ্রিলের ১ তারিখ শুরু হতে চলেছে ষষ্ঠ দফার ‘দুয়ারে সরকার’ শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duare sarkar West Bengal Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE