১৫ জুলাই ২০২৪
rail blockade

শনিবার ৭৫টি ট্রেন বাতিল দক্ষিণ-পূর্ব রেলে, কুড়মিদের অবরোধে পরিষেবা শিকেয়, ভোগান্তির শিকার যাত্রীরা

জনজাতি তালিকাভুক্তির দাবিতে গত বুধবার থেকে খড়্গপুর গ্রামীণের খেমাশুলি এবং পুরুলিয়ার কুস্তউরে ‘রেল টেকা, ডহর ছেঁকা’ কর্মসূচি শুরু করেছে আদিবাসী কুড়মি সমাজ।

So many trains cancelled due to the rail block by Kurmi protest in Paschim Medinipur and Purulia

জারি কুড়মিদের রেল অবরোধ। ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়া শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১১:৪৫
Share: Save:

কুড়মিদের অবরোধ চতুর্থ দিনে পড়ল শনিবার। কিন্তু এখনও কাটেনি জয়। তার জেরে দক্ষিণ-পূর্ব রেলে বাতিল করতে হয়েছে বহু ট্রেন। ফলে তীব্র ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। জনজাতি তালিকাভুক্তির দাবিতে গত বুধবার থেকে খড়্গপুর গ্রামীণের খেমাশুলি এবং পুরুলিয়ার কুস্তউরে ‘রেল টেকা, ডহর ছেঁকা’ কর্মসূচি শুরু করেছে আদিবাসী কুড়মি সমাজ।

দক্ষিণ-পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, গত ৪ দিনে মোট ৩০৮টি ট্রেন বাতিল করতে হয়েছে আন্দোলনের জেরে। তার মধ্যে শনিবার বাতিল করতে হয়েছে ৭৫টি ট্রেন। বেশ কিছু ট্রেনের গতিপথ বদল করা হয়েছে। যাত্রা সংক্ষিপ্ত করতে হয়েছে অনেক ট্রেনের। তার ফলে দুর্ভোগের মুখে পড়েছেন যাত্রীরা। তেমনই আর্থিক ক্ষতির আশঙ্কাও করছে রেল। অবরোধকারীদের দাবি, ‘কালচারাল রিসার্চ ইনস্টিটিউট’ (সিআরআই)-এর রিপোর্ট নিয়ে উপযুক্ত পদক্ষেপ করতে হবে রাজ্য সরকারকে। দাবি আদায় না হলে অনির্দিষ্ট কাল ধরে আন্দোলন চালিয়ে যাবার হুঁশিয়ারিও দিয়েছে কুড়মি সমাজ।

গত চার দিন ধরে কুস্তাউর এবং খেমাশুলিতে রেল অবরোধ চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারীরা। শনিবারও দেখা দিয়েছে সেই ছবি। রেললাইনের উপর পতাকা নিয়ে বসে রয়েছেন আন্দোলনকারীরা। খেমাশুলিতে চলছে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধও। গত ৫ দিন ধরে অবরুদ্ধ ওই জাতীয় সড়ক। তার ফলে আটকে বহু ট্রাক। অবরুদ্ধ টাটানগর, বিলাসপুর, মুম্বইয়ের মূল রেলপথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail blockade rail block Kurmi Samaj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE