Advertisement
০৫ মে ২০২৪
Somen Mitra

Somen Mitra Death Anniversary: জমা জলে বিপাক মেনেই সোমেন-স্মরণ

শ্রীরামপুরে সোমেন-স্মরণের অনুষ্ঠানে ছিলেন প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান। 

বিধান ভবনে সোমেন মিত্র স্মরণ।

বিধান ভবনে সোমেন মিত্র স্মরণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ০৭:২৯
Share: Save:

প্রবল বৃষ্টিতে জলমগ্ন শহরে ছোট আকারেই পালিত হল প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের প্রথম মৃত্যুবার্যিকী। বিধান ভবনে শুক্রবার স্মরণ অনুষ্ঠানে ছিলেন কংগ্রেসের নেতারা। অনু্ঠানের উদ্যোক্তা ছিল ‘বিধান মেমোরিয়াল ট্রাস্ট’। কিন্তু লোয়ার রডন স্ট্রিটে বাড়ির রাস্তায় জল জমে যাওয়ায় বিধান ভবনের অনুষ্ঠানে যেতে পারেননি ট্রাস্টের চেয়ারপার্সন এবং সোমেন-জায়া শিখা মিত্র। সোমেনবাবুর পুরনো ঠিকানা আমহার্স্ট স্ট্রিট জলে ডুবে যাওয়ায় সেখানে বাদল ভট্টাচার্যেরাও ঘোষিত অনুষ্ঠান করতে পারেননি। তবে রাজ্যের নানা প্রান্তেই এ দিন সোমেন-স্মরণের আয়োজন হয়েছিল।

সংসদের অধিবেশনের জন্য দিল্লিতে থাকায় বিধান ভবনের অনুষ্ঠানে থাকতে পারেননি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ও সাংসদ প্রদীপ ভট্টাচার্য। তাঁরা ফুলের স্তবক পাঠিয়ে প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানিয়েছেন। অধীরবাবু বলেছেন, ‘‘সোমেন মিত্র ছিলেন আমার রাজনৈতিক অভিভাবক। আমাদের সকলের নেতা। রাজনৈতিক জীবনে যেখানেই থাকি না কেন, তার পিছনে সোমেনদা’র অবদান কখনও অস্বীকার করতে পারব না। এই দিনটা স্বজন হারানোর দিন হয়ে থাকবে। দৃশ্যত তিনি না থাকলেও তাঁর কথা সব সময় অনুভব করব।’’ বিধান ভবনের অনুষ্ঠানে সোমেনবাবুর রাজনৈতিক ও সাংগঠনিক দক্ষতার স্মৃতিচারণ করেছেন দেবপ্রসাদ রায়, অমিতাভ চক্রবর্তী, শুভঙ্কর সরকার, অসিত মিত্র, কৃষ্ণা দেবনাথ প্রমুখ। কংগ্রেসের আদর্শ বয়ে নিয়ে চলার কথা বলেছেন রোহন মিত্র। শ্রীরামপুরে সোমেন-স্মরণের অনুষ্ঠানে ছিলেন প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

অধীর চৌধুরীর শ্রদ্ধার্ঘ

অধীর চৌধুরীর শ্রদ্ধার্ঘ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adhir Ranjan Chowdhury Somen Mitra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE