Advertisement
০৪ মে ২০২৪
Train cancel

পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে আদিবাসী সংগঠনের অবরোধে বাতিল বহু ট্রেন, ভোগান্তিতে যাত্রীরা

শনিবার দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর-টাটানগর শাখায় খেমাশুলি স্টেশনের কাছে অবরোধ করে আদিবাসীদের সংগঠন ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’। মালদহ এবং পুরুলিয়া জেলাতেও এই আন্দোলনের প্রভাব পড়ে।

outh Eastern Railway issued a notice on train cancellation due to public agitation at Adra Division and Kharagpur Division

আদিবাসী সংগঠনের ‘রেল রোকো’য় বাতিল বহু ট্রেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫১
Share: Save:

আদিবাসী সংগঠনের অবরোধের জেরে রাজ্যের ৩ জেলায় থমকে গেল ট্রেনের চাকা। শনিবার দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর-টাটানগর শাখায় খেমাশুলি স্টেশনের কাছে অবরোধ করে আদিবাসীদের সামাজিক সংগঠন ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’। মালদহ এবং পুরুলিয়া জেলাতেও এই আন্দোলনের প্রভাব পড়ে। মালদহের আদিনা রেল স্টেশনে শুরু হয় রেল রোকো। এর ফলে বিভিন্ন স্টেশনে আটকে পড়ে একাধিক দূরপাল্লার ট্রেন। এই পরিস্থিতিতে বিজ্ঞপ্তি দিয়ে দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর এবং আদ্রা ডিভিশনে একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল থাকার কথা জানাল রেল।

রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী শনিবার বাতিল করা হয়েছে, খড়্গপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল, হাওড়া-বারবিল-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, খড়্গপুর-টাটানগর-খড়্গপুর স্পেশাল প্যাসেঞ্জার, টাটানগর-হাওড়া-টাটানগর স্টিল এক্সপ্রেস। এ ছাড়াও বাতিল ট্রেনের তালিকায় রয়েছে টাটানগর-খড়্গপুর প্যাসেঞ্জার স্পেশাল, চক্রধরপুর-গোমো-চক্রধরপুর মেমু এক্সপ্রেস, টাটানগর-দানাপুর এক্সপ্রেস, টাটানগর-আসানসোল প্যাসেঞ্জার স্পেশাল এবং টাটানগর-চক্রধরপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল।

আদিবাসী সংগঠনের রেল রোকোর জেরে কিছু ট্রেনের যাত্রাপথও সংক্ষিপ্ত করা হয়েছে। কাঁটাবাঁজি-টিটলাগড়-হাওড়া ইস্পাত এক্সপ্রেস শনিবার টাটানগর স্টেশন থেকে টিটলাগড় পর্যন্ত যাবে। হাতিয়া-টাটানগর-হাতিয়া এক্সপ্রেস পুরুলিয়া থেকে ছাড়বে। ধানবাদ-টাটানগর-ধানবাদ এক্সপ্রেস শনিবার পুরুলিয়ার আদ্রা স্টেশন থেকে ছাড়বে। পরিস্থিতি পর্যালোচনা করে বেশ কিছু ট্রেনকে ঘুরপথে নিয়ে যাওয়া হবে বলেও জানানো হয়েছে রেলের তরফে।

সারনা ধর্মের কোড চালু-সহ একাধিক দাবিতে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অসম মোট পাঁচ রাজ্যে অনির্দিষ্টকাল বনধের ডাক দিয়েছে ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’। সেই মোতাবেক শনিবার সকাল থেকে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলির কাছে রেলপথ অবরোধ করে ওই আদিবাসী সংগঠন। মালদহে রেল অবরোধের জেরে সামসি স্টেশনে দাঁড়িয়ে পড়ে শতাব্দী এক্সপ্রেস। কুমারগ্রাম স্টেশনে দাঁড়িয়ে পড়ে কুলিক এক্সপ্রেস। একলাখি স্টেশনে দাঁড়িয়ে পড়ে তেভাগা এক্সপ্রেস। মালদা স্টেশনে দাঁড়িয়ে পড়ে গৌড় এক্সপ্রেস। পুরুলিয়া-চান্ডিল শাখার কাঁটাডি রেল স্টেশনে ১২ ঘণ্টার জন্য রেল অবরোধ শুরু হয়। যার জেরে দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশনের বিভিন্ন স্টেশনে একাধিক ট্রেন দাঁড়িয়ে পড়ে। গন্তব্যস্থলে যেতে না পেরে বেকায়দায় পড়েছেন বহু যাত্রী। হাওড়া-বর্ধমান কর্ড শাখায় জৌগ্রাম স্টেশনেও কিছু সময়ের জন্য রেল অবরোধ করা হয়। মালদহের ডিআরএম সূত্রে জানা যায়, অবরোধের জেরে বিহার-পশ্চিমবঙ্গ সংলগ্ন তিলাভাঙা স্টেশনে দাঁড়িয়ে পড়ে বন্দে ভারত এক্সপ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE