Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
State News

গণতান্ত্রিক পরিসর কমছে শিবপুরে, উঠছে অভিযোগ

আইআইইএসটি-তে ক্যাম্পাসের মধ্যে কোনও অনুষ্ঠানের আয়োজন, এমনকি ব্যানার, পোস্টার লাগাতে হলেও কর্তৃপক্ষের আগাম অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০৪:০৬
Share: Save:

শিবপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-তে গণতান্ত্রিক পরিসর সংকীর্ণ হয়ে আসছে বলে অভিযোগ করছেন পড়ুয়া, শিক্ষকদের একাংশ। সম্প্রতি ক্যাম্পাসের মধ্যে কোনও অনুষ্ঠানের আয়োজন, এমনকি ব্যানার, পোস্টার লাগাতে হলেও কর্তৃপক্ষের আগাম অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে। তার প্রেক্ষিতেই এই অভিযোগ পড়ুয়া ও শিক্ষকদের একাংশের। এ ব্যাপারে একটি স্বাক্ষরহীন খোলা চিঠি পড়ুয়া, শিক্ষকদের মধ্যে ছড়িয়ে পড়েছে।

Advertisement

পড়ুয়া ও শিক্ষকদের একাংশের বক্তব্য, বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ক্যাম্পাসে এসে মিটিং করতে পারেন। প্রতিষ্ঠানের এক শিক্ষক অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের এক উচ্চ পদাধিকারী। তাঁকে সব হস্টেলের চিফ ওয়ার্ডেন করা হয়েছে। তাই সিএএ-বিরোধী মিছিল ক্যাম্পাসের বাইরে করতে হয়। শুক্রবার ‘ধর্মনিরপেক্ষতা, বিজ্ঞান এবং গণতন্ত্র’– এই বিষয়ে একটি আলোচনাসভার আয়োজন করেছিলেন শিক্ষকদের একাংশ। যথাযথ অনুমতি নেওয়া হয়নি এই যুক্তিতে তা বন্ধ করে দেওয়া হয়।

অধিকর্তা পার্থসারথি চক্রবর্তীর বক্তব্য, তাঁর আসার আগে থেকে চিফ ওয়ার্ডেন পদে ওই শিক্ষক রয়েছেন। তিনি বলেন, পোস্টার দেখতে খুবই খারাপ লাগে। তাঁরা ডিজিটাল ডিসপ্লে বোর্ডের ব্যবস্থা করেছেন। শুক্রবারের ঘটনা নিয়ে অধিকর্তা বলেন, ‘‘ক্যাম্পাসের মধ্যে আলোচনাসভা করলে আইআইইএসটি-র পরিকাঠামো ব্যবহার করা হয়। তাই অনুমতি নিতেই হবে। ক্যাম্পাসে পঠনপাঠন চলার সময় এ সব করা যাবে না।’’ দিলীপ ঘোষের ক্যাম্পাসে আসার বিষয়টি তিনি জানতেন না বলে তাঁর দাবি।

আরও পড়ুন: করোনার কোপে আটকে জাপানে

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.