Advertisement
২৫ জুন ২০২৪
Dakshineshwar

রটন্তী কালীপুজোয় সঙ্গীতানুষ্ঠান, বিশেষ আরতি দক্ষিণেশ্বরে

প্রতি বছর কালীপুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। কিন্তু করোনার জন্য দু’বছর তা বন্ধ ছিল। গত বছর কালীপুজোতেও তা হয়নি। করোনার পর্ব কাটিয়ে এই প্রথম আবার মন্দির চত্বরে মাতৃবন্দনার আয়োজন করা হচ্ছে।

রটন্তী কালীপুজো উপলক্ষে বিশেষ ব্যবস্থা থাকছে দক্ষিণেশ্বর মন্দিরে।

রটন্তী কালীপুজো উপলক্ষে বিশেষ ব্যবস্থা থাকছে দক্ষিণেশ্বর মন্দিরে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৮:৩১
Share: Save:

মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে গঙ্গারতি। তার পরে সরোদবাদন ও সঙ্গীতের সুরে ভাসবে মন্দির চত্বর। কাল, শুক্রবার রটন্তী কালীপুজো উপলক্ষে এমনই ব্যবস্থা থাকছে দক্ষিণেশ্বর মন্দিরে।

দক্ষিণেশ্বরের চাঁদনি ঘাটে প্রতিদিনই বিকেল পাঁচটা থেকে মিনিট পনেরো চলে গঙ্গারতি। কিন্তু ওই দিন বিশেষ আরতির ব্যবস্থা করা হচ্ছে বলে জানাচ্ছেন মন্দির কর্তৃপক্ষ। ১৫-১৬ জন মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে করবেন আরতি। সন্ধ্যায় মন্দির চত্বরে আয়োজন করা হয়েছে শাস্ত্রীয়, ধর্মীয় সঙ্গীত ও বাদ্যযন্ত্রের অনুষ্ঠান ‘মাতৃবন্দনা’র। শুক্রবার সকাল ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পুজো দিতে পারবেন ভক্ত এবং দর্শনার্থীরা। মন্দিরের অছি পরিষদের তরফে কুশল চৌধুরীবলেন, ‘‘বড় আকারে গঙ্গারতির ব্যবস্থা আগামী দিনে চালু করার জন্য এটা মহড়া বলা যেতে পারে। আরতি ও অনুষ্ঠানে সকলেই প্রবেশ করতে পারবেন।’’

কর্তৃপক্ষ জানাচ্ছেন, প্রতি বছর কালীপুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। কিন্তু করোনার জন্য দু’বছর তা বন্ধ ছিল। গত বছর কালীপুজোতেও তা হয়নি। করোনার পর্ব কাটিয়ে এই প্রথম আবার মন্দির চত্বরে মাতৃবন্দনার আয়োজন করা হচ্ছে। কুশল জানান, দীপান্বিতা কালীপুজোর মতোই একই আচার এবং নিয়ম মেনে হবে রটন্তী কালীপুজো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dakshineshwar Kali Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE