Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengal Teacher Recruitment Case

সিবিআইয়ের কাছে আবেদন করে এসএসসি পরীক্ষার ওএমআর দেখতে পারবেন পরীক্ষার্থীরা: হাই কোর্ট

এসএসসি মামলার শুনানি চলাকালীন হাই কোর্টের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, এসএসসি মামলায় সিবিআই এবং এসএসসির তরফে আদালতে যে নথি জমা দেওয়া হয়েছে, চাইলে তা-ও দেখতে পারেন পরীক্ষার্থীরা।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দিল কলকাতা হাই কোর্ট।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পরীক্ষার্থীদের ওএমআর শিট দেখার সুযোগ দিল কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৩
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পরীক্ষার্থীদের উত্তরপত্র (ওএমআর শিট) দেখার সুযোগ করে দিল কলকাতা হাই কোর্ট। সোমবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ সব্বর রশিদির বিশেষ ডিভিশন বেঞ্চে। শুনানি চলাকালীন বিশেষ ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কোনও এসএসসি পরীক্ষার্থী (নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ সি, গ্রুপ ডি) চাইলে নিজেদের ওএমআর শিট দেখতে পারবেন। তবে তার জন্য সিবিআইয়ের কাছে আবেদন করতে হবে। মঙ্গলবার বিকেল ৪টের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আবেদন করতে পারবেন ইচ্ছুক পরীক্ষার্থীরা। ওএমআর শিট নিয়ে কারও কোনও আপত্তি থাকলে, তা-ও তাঁরা আদালতে জানাতে পারবেন বলে জানিয়েছে বিচারপতি বসাক এবং বিচারপতি রশিদির ডিভিশন বেঞ্চ। উল্লেখযোগ্য যে, এসএসসির মামলার এই ওএমআর শিটগুলি গাজ়িয়াবাদ থেকে উদ্ধার করেছিল সিবিআই। পরে সেগুলি হাই কোর্টে জমা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ বার সেই উত্তরপত্রগুলিই পরীক্ষার্থীদের দেখার সুযোগ করে দিল উচ্চ আদালত।

এসএসসি মামলার শুনানি চলাকালীন হাই কোর্টের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, এসএসসি মামলায় সিবিআই এবং এসএসসির তরফে আদালতে যে নথি জমা দেওয়া হয়েছে, চাইলে তা-ও দেখতে পারেন পরীক্ষার্থীরা। তবে তার জন্য আবেদন করতে হবে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে। এই মামলার সঙ্গে যুক্ত নন, এমন কেউ যদি মামলা সম্পর্কিত কোনও তথ্য আদালতে জমা দিতে চান, তা হলে তাঁরা তা দিতে পারেন বলেও আদালত জানিয়েছে। সেই সব তথ্য খতিয়ে দেখবে হাই কোর্ট। ১৯ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশে এসএসসি-র গ্ৰুপ সি, গ্ৰুপ ডি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির সব মামলার শুনানি চলছে হাই কোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চে। হাই কোর্টের নির্দেশে গ্রুপ সি, গ্রুপ ডি এবং নবম-দশমের অনেকের চাকরি বাতিল হয়। চাকরিহারাদের একাংশ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সুপ্রিম কোর্ট হাই কোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চে মামলাটি ফেরত পাঠায়। প্রথম দিনের শুনানিতেই হাই কোর্ট এসএসসি-কে বলেছিল, অবস্থান জানিয়ে তাদের রিপোর্ট জমা দিতে হবে। অনিয়মের ঘটনা ঘটলে তারা কী করে এবং এ ক্ষেত্রে তারা কী পদক্ষেপ করেছে, তা জানতে চায় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE