Advertisement
২৪ জুলাই ২০২৪
Teacher Recruitment Case

কী ভাবে চাকরি মিলল জানা নেই, হাই কোর্টে ৫৮ জন শিক্ষকের নাম জমা দিল খোদ এসএসসি

গত সপ্তাহে হাই কোর্টের বিশেষ বেঞ্চে এসএসসি ৫৮ জন শিক্ষকের নাম আদালতে জমা দেয়। তারা জানায়, নবম-দশম শ্রেণিতে ৪০ জন এবং একাদশ-দ্বাদশ শ্রেণিতে ১৮ জন শিক্ষকের খোঁজ মিলেছে।

SSC has submitted the names of 58 teachers in Calcutta High Court in the teacher recruitment corruption case.

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ২৩:০৯
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ‘চাঞ্চল্যকর’ তথ্য। ৫৮ জনের শিক্ষকের চাকরি পাওয়া নিয়ে ‘ধোঁয়াশা’ খোদ এসএসসির কাছে। কলকাতা হাই কোর্টে রিপোর্ট দিয়ে তারা জানাল, ওই ৫৮ জন শিক্ষকের কোনও তথ্য তাদের কাছে নেই। ওই শিক্ষকদের পার্সোনালিটি টেস্ট, ইন্টারভিউ নেওয়া হয়নি। এমনকি নিয়োগের প্যানেলও তাঁদের নাম ছিল না। ফলে তাঁরা কী ভাবে চাকরি পেলেন তা স্পষ্ট হয়নি।

স্কুল নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত করছে সিবিআই এবং ইডি। আদালতের নির্দেশে তদন্তে উঠে আসা তথ্য এসএসসিকে পাঠায় সিবিআই। ওই তথ্য যাচাই করে বেআইনি নিয়োগ সম্পর্কে অবস্থান স্পষ্ট করে এসএসসি। গত সপ্তাহে হাই কোর্টের বিশেষ বেঞ্চে এসএসসি ৫৮ জন শিক্ষকের নাম আদালতে রিপোর্ট আকারে জমা দেয়। তারা জানায়, নবম-দশম শ্রেণিতে ৪০ জন এবং একাদশ-দ্বাদশ শ্রেণিতে ১৮ জন শিক্ষকের খোঁজ মিলেছে। তাঁরা কী ভাবে চাকরি পেয়েছেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। তাঁদের কোনও তথ্য পাওয়া যাচ্ছে না।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সাদা খাতা জমা দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ রয়েছে। পরীক্ষা না দিয়েও অনেকে চাকরি পেয়েছেন বলে অভিযোগ। এ ক্ষেত্রে সে সব ছাড়াও নিয়োগ তালিকাতে নাম নেই এই ৫৮ জনের। কী ভাবে তারা চাকরির সুপারিশপত্র পেলেন তা খুঁজছে খোদ এসএসসিও। আগামী সপ্তাহে আবার বিচারপতি দেবাংশু বসাক এবং মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE