Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Justice Abhijit Gangopadhyay

সাদা খাতায় চাকরি পাওয়া শিক্ষকেরা পদত্যাগ করেননি কেন? তালিকা চান বিচারপতি গঙ্গোপাধ্যায়

সাদা খাতা জমা দিয়েও এসএসসি পরীক্ষায় বহু চাকরিপ্রার্থী শিক্ষকতার চাকরি পেয়েছেন বলে অভিযোগ উঠেছিল। সেই শিক্ষকদের পদত্যাগের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

‘অযোগ্য’দের তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি।

‘অযোগ্য’দের তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১২:৪২
Share: Save:

‘অযোগ্য’ শিক্ষকেরা এখনও পদত্যাগ করেননি কেন? জানতে চাইলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার এসএসসি সংক্রান্ত একটি মামলার শুনানিতে বিচারপতি এই শিক্ষকদের নামের একটি তালিকা চেয়েছেন সিবিআইয়ের কাছে। একই সঙ্গে বলেছেন, ‘‘যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁরা পদত্যাগ না করলে এ ব্যাপারে আদালতই ব্যবস্থা নেবে।’’

সাদা খাতা জমা দিয়েও এসএসসি পরীক্ষায় বহু চাকরিপ্রার্থী শিক্ষকতার চাকরি পেয়েছেন বলে অভিযোগ উঠেছিল। গত ৮ নভেম্বরর মধ্যে সেই সব শিক্ষককে পদত্যাগ করার নির্দেশও দিয়েছিল কলকাতা হাই কোর্ট। কিন্তু সময় পেরিয়ে গেলেও সেই শিক্ষকেরা পদত্যাগ করেননি বলে জানা গিয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেই।

বিচারপতি হাই কোর্টের আগের নির্দেশ মনে করিয়ে দিয়েই প্রশ্ন করেন, ‘‘সময় পেরিয়ে গেলেও ওই ‘অযোগ্য’ শিক্ষকেরা এখনও পদত্যাগ করেননি কেন?’’ পর ক্ষণেই বিচারপতি গঙ্গোপাধ্যায় কড়া সুরে জানিয়ে দেন, ওই শিক্ষকেরা পদত্যাগ না করলে এ বার আদালত ব্যবস্থা নেবে।

বিচারপতি বলেন, ‘‘দু'একটি প্রশ্নের উত্তর দিয়ে বা সাদা খাতা জমা দিয়ে যাঁরা চাকরি পেয়েছেন তাঁদের নামের তালিকা আদালতে জমা দিতে হবে সিবিআইকে। বুধবারই ওই তালিকা জমা দিতে হবে। আর তালিকা জমা দেওয়ার সময় সিবিআইয়ের সিটের প্রধানকেও আদালতে উপস্থিত থাকতে হবে।’’

মঙ্গলবাল এসএসসি গ্ৰুপ-ডি, গ্ৰুপ-সি এবং নবম-দশম শ্রেণির নিয়োগ মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টে। সেখানেই এই নির্দেশ দেন বিচারপতি গঙ্গেপাাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE