Advertisement
১০ মে ২০২৪
Partha Chatterjee

অনন্তকাল হেফাজতেই থাকব নাকি! জামিন চেয়ে প্রশ্ন পার্থের, ক্ষোভ সিবিআই তদন্ত নিয়েও

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুনানির পর ১৪ নভেম্বর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ বিচারকের।

আর কত দিন হেফাজতে থাকতে হবে? প্রশ্ন তুলেছেন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোাপাধ্যায়।

আর কত দিন হেফাজতে থাকতে হবে? প্রশ্ন তুলেছেন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোাপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৫:৫৭
Share: Save:

তদন্তের অজুহাতে কি তাঁকে অনন্তকাল হেফাজতে রেখে দিতে চাইছে সিবিআই? জামিন চেয়ে আদালতের কাছে সোজাসুজিই জানতে চাইলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সোমবার এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সিবিআইয়ের মামলাটির শুনানিতে আলিপুর আদালতে হাজির করানো হয়েছিল পার্থকে। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দু’টি মামলার শুনানি চলছিল সেখানে। শুনানি শেষে সিবিআই পার্থকে ১৪ দিন হেফাজতে চাইতেই ওই প্রশ্ন তোলেন পার্থ। যদিও আদালতে তিনি নিজের মুখে এ কথা বলেননি। পার্থের হয়ে তাঁর এই বক্তব্য আদালতকে জানান তাঁর আইনজীবী সেলিম রহমান। পার্থের বক্তব্যকে উদ্ধৃত করেই তিনি আদালতে বলেন, ‘‘শেষ ১৪ দিনে তদন্তের কী অগ্রগতি হয়েছে যে আমাকে হেফাজতে রাখতে হবে। অনন্তকাল কি হেফাজতে থাকব নাকি?’’

গত ৩১ অক্টোবর পার্থকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল আদালত। সোমবার সেই মেয়াদ ফুরিয়েছে। সেই প্রসঙ্গ টেনে পার্থের আইনজীবী আদালতে প্রশ্ন করেন, এই ১৪ দিন ধরে তদন্তে কত দূর এগিয়েছে সিবিআই? কেনই বা তারা আবার পার্থকে হেফাজতে পাঠাতে চাইছে?

বস্তুত সোমবার এসএসসি সংক্রান্ত সিবিআই মামলায় তদন্তকারী সংস্থার ঢিমে তালে এগোনো তদন্ত নিয়ে প্রশ্ন তুলেছে এই মামলার বাকি অভিযুক্তরাও। শান্তিপ্রসাদ সিংহ, সুবীরেশ ভট্টাচার্যের আইনজীবীরাও নানা ভাব এই একই অভিযোগ করেছেন সিবিআইয়ের বিরুদ্ধে।

শান্তিপ্রসাদের আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত আদালতকে বলেন, ‘‘একটি দক্ষ এজেন্সি তদন্ত করছে। তার পরেও এত দিন লাগছে। লোকবল কোথায়, পরিকাঠামোই বা কোথায়! তদন্ত চলছে চলুক। সিবিআই জানাক, কত দিন লাগবে। কিন্তু অভিযুক্তদের শারীরিক অবস্থা এবং বয়সের কথাও ভাবা হোক।’’

সুবীরেশের আইনজীবী তমাল মুখোপাধ্যায়ের যুক্তি, ‘‘রিম্যান্ডের কথা মেকানিক্যাল ভাবে লিখে দিচ্ছে সিবিআই। কিন্তু তদন্তের কোনও অগ্রগতি হচ্ছে কি? সিবিআই শুধু মুখেই বৃহৎ ষড়যন্ত্রের কথা বলছে, কিন্তু তার প্রমাণ দিতে পাচ্ছে না।’’

সোমবার পার্থ-সহ নিয়োগ দুর্নীতি মামলার অন্য অভিযুক্তদের বক্তব্য শোনার পর পার্থদের জামিনের আবেদন খারিজ করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee CBI West Bengal SSC Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE