Advertisement
০১ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

পুনর্নির্বাচন চেয়ে বুথের তালিকা দিয়েছিল বিজেপি, জেলাশাসকদের তা খতিয়ে দেখার নির্দেশ কমিশনের

গত ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোট ছিল। ৯ জুলাই নির্বাচন কমিশনকে ইমেল করা হয় বিজেপির তরফে। সেখানে রাজ্যের বেশ কয়েকটি বুথে পুনর্নির্বাচনের দাবি জানায় তারা। বুথের তালিকাও পাঠানো হয়।

image of rajiva sinha

বিজেপির দেওয়া বুথের তালিকা জেলাশাসকদের খতিয়ে দেখার নির্দেশ রাজীব সিংহের। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৪:৫৪
Share: Save:

নির্বাচন কমিশনে চিঠি দিয়ে রাজ্যের প্রায় পাঁচ হাজার বুথে পুনর্নির্বাচনের আবেদন করেছিল বিজেপি। বিজেপির দেওয়া সকল বুথের তালিকা খতিয়ে দেখতে জেলাশাসকদের নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন। এ বিষয়ে জেলাশাসকদের চিঠিও পাঠিয়েছে রাজীব সিংহের কমিশন।

গত ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোট ছিল। ৯ জুলাই নির্বাচন কমিশনকে ইমেল করা হয় বিজেপির পক্ষে। সেখানে রাজ্যের প্রায় পাঁচ হাজার বুথে পুনর্নির্বাচনের দাবি জানায় তারা। বুথের তালিকাও পাঠানো হয়। ওই বুথগুলির মধ্যে ক’টিতে পুনর্নির্বাচন হওয়া উচিত, তা জেলাশাসকদের এ বার সুপারিশ করতে বলল কমিশন। তা নিয়ে রিপোর্টও চাইল তাঁদের কাছে।

বিজেপি ছাড়াও অন্যান্য জায়গা থেকে কমিশন ভোট সংক্রান্ত বেশ কিছু হিংসার অভিযোগ পেয়েছে। সেই অভিযোগও জেলাশাসকদের কাছে পাঠানো হয়েছিল। এ বার তা যাচাই করে জেলাশাসকদের আলাদা একটি রিপোর্ট পাঠাতে বলল কমিশন।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব থেকে রাজ্যে হিংসার অভিযোগ উঠেছে। গত শনিবার, ভোটের দিনও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষিপ্ত হিংসা, ভোটে কারচুপির অভিযোগ উঠেছে। নির্বাচনী সংঘর্ষে এখনও পর্যন্ত ৫২ জনের মৃত্যু হয়েছে। ৮ জুলাই, ভোটের দিন নিহত হয়েছেন ১৫। ওই দিন সংঘর্ষে জখম আরও ৭ জনের পরে মৃত্যু হয়েছে হাসপাতালে। ভোটের দিনের সংঘর্ষে এ পর্যন্ত মোট বলি ২২ জন। মনোনয়ন পর্ব থেকে শুরু করে ভোটের আগের দিন পর্যন্ত সংঘর্ষে মারা গিয়েছেন ২৩ জন। গণনার দিন বা তার পরের সংঘর্ষে বা হামলায় মৃত্যু হয় ৭ জনের। গত সোমবার ৬৯৬টি বুথে পুনর্নির্বাচন হয়েছে। তার আগে গত রবিবার বিজেপি মেল করে কমিশনের কাছে রাজ্যের বেশ কিছু বুথে পুনর্নির্বাচনের দাবি তুলেছিল। এ বার সেই তালিকা জেলাশাসকদের খতিয়ে দেখতে বলল কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE