Advertisement
২৫ মে ২০২৪
WB Panchayat Election 2023

মৃত্যুর রিপোর্টই নেই, বোমা উদ্ধার হয়েছে মাত্র ৬১টি! পঞ্চায়েতের মনোনয়ন পর্ব শেষে বলল কমিশন

গত ৮ জুন রাজ্য নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট ঘোষণা করেছে। তার পর ৯ জুন থেকে রাজ্যের ২২টি জেলার ৩৩১৭ গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার পর্ব শুরু হয়।

State Election Commissioner Rajiva Sinha

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ২১:৩৭
Share: Save:

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব ‘এত শান্তিপূর্ণ আগে কখনও হয়নি’ বলে অভিমত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনও জানাল, পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর রিপোর্ট তাদের কাছে আসেনি। শুধু তা-ই নয়, ভাঙড়ে যেখানে মুড়ি-মুড়কির মতো বোমা ছোড়া হয়েছে বলে অভিযোগ করেছে বিরোধীরা, সেখানে কমিশন জানিয়েছে, ভোট ঘোষণার পর গোটা রাজ্যে কেবল ৬১টি বোমা উদ্ধারের রিপোর্ট এসেছে তাদের কাছে।

শুক্রবার রাতে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে গত কয়েকদিনের মনোনয়ন পর্ব সংক্রান্ত এই রিপোর্ট প্রকাশ্যে এসেছে। কমিশন সূত্রে খবর, পঞ্চায়েত ভোট সংক্রান্ত অশান্তির ঘটনায় এখনও পর্যন্ত কোনও মৃত্যু হয়েছে বলে রিপোর্ট নেই তাদের কাছে। পুলিশ এমন কোনও রিপোর্ট শুক্রবার পর্যন্ত কমিশনকে দেয়নি। তবে রাজ্য জুড়ে পঞ্চায়েত ভোট সংক্রান্ত ৩৯টি ঘটনা ঘটেছে বলে রিপোর্ট রয়েছে তাদের কাছে। সেই সব ঘটনায় প্রায় ১০০ জনের আহত হওয়ার খবরও পেয়েছে কমিশন পুলিশের কাছ থেকে। এ ছাড়া ৮ জুন পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে রাজ্য জুড়ে ৬১টি বোমা উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছে কমিশন।

গত ৮ জুন রাজ্য নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট ঘোষণা করেছে। তার পর ৯ জুন থেকে শুরু হয়েছে রাজ্যের ২২টি জেলার ৩৩১৭ গ্রাম পঞ্চায়েতের ৬৩ হাজার ২৮৩টি আসনে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার পর্ব। মনোনয়ন জমা দেওয়া নিয়ে প্রথম দিন থেকেই রাজ্য জুড়ে একের পর এক অশান্তির অভিযোগ উঠেছে।

এর মধ্যে পুলিশকে লক্ষ্য করে মুহুর্মুহু বোমা, ইট নিক্ষেপের ঘটনা ঘটেছে ভাঙড়ে। পরে মনোনয়নের শেষ দিনে চোপড়া এবং ভাঙড়ে অশান্তির ঘটনায় গুলি লেগে ৩ জনের মৃত্যু হয় বলে অভিযোগ করে বিরোধীরা। সিপিএম এবং আইএসএফ জানায়, তাদের কর্মীদের মৃত্যু হয়েছে ওই অশান্তির জেরে। কিন্তু কমিশনের কাছে এখনও এই সব তথ্য এসে পৌঁছয়নি বলে জানিয়েছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Panchayat Election 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE