Advertisement
৩০ নভেম্বর ২০২৩
WB Panchayat Election 2023

পঞ্চায়েত নির্বাচনের দফা নিয়ে কোনও কথা হয়নি, হাই কোর্ট থেকে বেরিয়ে জানালেন রাজীব সিংহ

বুধবার পঞ্চায়েত সংক্রান্ত একাধিক মামলার শুনানি রয়েছে উচ্চ আদালতে। হাই কোর্টে আসার কারণ হিসাবে কমিশনার জানিয়েছেন, একটি হলফনামা দাখিলের জন্য তিনি আদালতে এসেছিলেন।

state election commissioner Rajiv Sinha attends in Calcutta High Court on Wednesday

রাজীব সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৩:১০
Share: Save:

কলকাতা হাই কোর্টে গেলেন রাজ্যের নির্বাচন কমিশনার রাজীব সিংহ। বুধবার পঞ্চায়েত সংক্রান্ত একাধিক মামলার শুনানি রয়েছে উচ্চ আদালতে। হাই কোর্টে আসার কারণ হিসাবে কমিশনার জানিয়েছেন, একটি হলফনামা দাখিলের জন্য তিনি আদালতে এসেছিলেন। কিছু সময় পরেই হাই কোর্ট থেকে বেরিয়ে যান রাজীব। সে সময় তাঁকে পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি পাবে কি না, তা নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, দফা নিয়ে কোনও কথা হয়নি। আদালত সূত্রে খবর, পঞ্চায়েতে আদালত অবমাননা সংক্রান্ত মামলায় একটি হলফনামায় সই করতে আদালতে এসেছিলেন রাজীব।

বুধবার পঞ্চায়েত সংক্রান্ত একাধিক মামলার শুনানি রয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের এজলাসে। তার মধ্যে একটি হল কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা। পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে হাই কোর্টের নির্দেশ পালন করা হয়নি, এই অভিযোগে কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছিলেন বিরোধীরা। বিজেপির তরফে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং কংগ্রেস নেতা আবু হাসেম খান চৌধুরী ওরফে ডালু ওই মামলা করেন। শুনানির জন্য এই মামলা ওঠে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে। প্রধান বিচারপতি মামলার শুনানির শুরুতেই কমিশনকে বলেছিলেন, ‘‘বলতে বাধ্য হচ্ছি, এত কিছুর পরে কমিশনের নিরপেক্ষতা নিয়ে সন্দেহ থাকছে। এটা খুবই দুর্ভাগ্যজনক যে, কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করতে হচ্ছে। আপনারা দয়া করে হাই কোর্টের নির্দেশ পালন করুন। চাপ সামলাতে না পারলে রাজ্যপালের কাছে গিয়ে বলুন, আর পদ ছেড়ে দিন। অন্য কাউকে তিনি ওই পদে বসাবেন। ওই পদের অনেক অনেক গুরুত্ব আছে।’’

আদালত অবমাননার মামলা ছাড়াও পঞ্চায়েত সংক্রান্ত আরও বেশ কিছু মামলার শুনানি হবে বুধবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE