Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Government of West Bengal

কেন্দ্রের কোউইনের ধাঁচে রাজ্যের বেনভ্যাক্স, টিকা-তথ্য পেতে তৈরি হচ্ছে নতুন পোর্টাল

এত দিন প্রতিষেধকের পুরো বিষয়টিই ছিল কোউইন পোর্টাল কেন্দ্রিক। তার পাশাপাশি প্রতিষেধকের বিষয়ে নিজস্বতা তৈরিতে পদক্ষেপ করছে রাজ্য।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০৬:২৮
Share: Save:

শংসাপত্রের পরে এ বার প্রতিষেধকের বিষয়ে গ্রাহকের কাছে বার্তা পাঠাতে বিশেষ পোর্টাল তৈরি করার পরিকল্পনা করেছে রাজ্য। সূত্রের খবর, সফ্‌টওয়্যার প্রস্তুতকারী একটি সংস্থাকে দিয়ে ‘বেনভ্যাক্স’ নামের ওই পোর্টাল তৈরি করানো হচ্ছে। কবে দ্বিতীয় ডোজ় রয়েছে তা যেমন পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহক, তেমনি আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে, মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা পেতে কবে, কখন, কোথায় তাঁকে যেতে হবে।

Advertisement

এত দিন প্রতিষেধকের পুরো বিষয়টিই ছিল কোউইন পোর্টাল কেন্দ্রিক। তার পাশাপাশি প্রতিষেধকের বিষয়ে নিজস্বতা তৈরিতে পদক্ষেপ করছে রাজ্য। ইতিমধ্যেই শংসাপত্রের বিষয়টি সামনে এসেছে। প্রতিষেধক নেওয়ার পরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতোই মিলবে রাজ্যের শংসাপত্রও।

পাশাপাশি প্রতিষেধক নেওয়ার স্লট বুকিংয়ের জন্য কলকাতা পুরসভার মতো ‘হোয়াটসঅ্যাপ চ্যাট বক্স’-এরও পরিকল্পনা করছে স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, স্থানীয় স্তরে ওই ‘চ্যাট বক্স’-এর মাধ্যমে স্লট বুকিং করে প্রতিষেধক নেওয়ার সুযোগ পাবেন গ্রাহকেরা। তাতে টিকা কেন্দ্রে ভিড় এড়ানো সম্ভব বলেই আধিকারিকদের দাবি। তাঁরা জানান, ওই পদ্ধতিতে বুকিং করে গ্রাহকেরা টিকা কেন্দ্রে পৌঁছনোর পরে সেখানেই কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করে দেওয়া হবে। প্রশাসন সূত্রের খবর, রাজ্যে পোর্টাল বা চ্যাট বক্স চালুর সঙ্গে কোউইন পোর্টালের কোনও বিরোধ নেই। বরং উপভোক্তাদের কাছে প্রতিষেধক নেওয়ার প্রক্রিয়া যাতে আরও সরলীকরণ হয়, তাই এই ব্যবস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.