Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
The Bengal Districts Bill

পুরনো জেলা আইন বাতিল করছে রাজ্য

বিধানসভার কার্য উপদেষ্টা (বি এ) কমিটির বৈঠকে সোমবার ঠিক হয়েছে, ‘দ্য বেঙ্গল ডিস্ট্রিক্ট্‌স (রিপিলিং) বিল, ২০২২’ পেশ হবে কাল, বুধবার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ০৬:৩০
Share: Save:

বিধানসভায় বিল এনে পুরনো জেলা আইন বাতিল করতে চলেছে রাজ্য সরকার। এর ফলে নতুন নতুন জেলা তৈরির প্রশাসনিক সিদ্ধান্ত নিতে আর কোনও আইনি জট থাকবে না। ইতিমধ্যেই আরও অন্তত ৭টি নতুন জেলা তৈরির পরিকল্পনা ঘোষণা করে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

বিধানসভার কার্য উপদেষ্টা (বি এ) কমিটির বৈঠকে সোমবার ঠিক হয়েছে, ‘দ্য বেঙ্গল ডিস্ট্রিক্ট্‌স (রিপিলিং) বিল, ২০২২’ পেশ হবে কাল, বুধবার। চলতি অধিবেশনের শেষ দিনে ওই বিল এনে ১৮৬৪ সালের ‘বেঙ্গল ডিস্ট্রিক্ট্স অ্যাক্ট’কে অকার্যকর করে দেওয়া হবে। তবে পুরনো জেলা আইনে ইতিমধ্যে যা সিদ্ধান্ত হয়েছে, তার মান্যতা বজায় থাকবে। নতুন বিলে বলা হয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে পুরনো জেলা আইন অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে। ঘটনাচক্রে, বিধানসভায় যে দিন জেলা সংক্রান্ত বিল পাশ হবে, সে দিনই সুন্দরবনের হিঙ্গলগঞ্জে প্রশাসনিক কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রী মমতার। তাঁর সেখানে যাওয়ার কথা আজ, মঙ্গলবারই। আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, সুন্দরবনকে আলাদা জেলা করা হবে।

জেলা সংক্রান্ত বিলের আগে আজ বিধানসভায় অন্য আর একটি বিল এনে ১৯১৯ সালের ‘বেঙ্গল জুভেনাইল স্মোকিং অ্যাক্ট’ বাতিল করা হচ্ছে। ‘দ্য বেঙ্গল জুভেনাইল স্মোকিং (রিপিলিং) বিল, ২০২২’-এ বলা হয়েছে, রাজ্য ল’ কমিশনের সুপারিশ অনুযায়ী ব্রিটিস আমলের ওই আইনও এখন অপ্রাসঙ্গিক। পুরনো আইন মোতাবেক, অপ্রাপ্তবয়স্ক কেউ ধূমপান করলে বা তামাকজাত দ্রব্য তার কাছ থেকে উদ্ধার হলে (ব্যতিক্রমী কারণ ছাড়া) জরিমানার সংস্থান ছিল। পুলিশকে ওই তামাকজাত দ্রব্য বাজেয়াপ্ত করে নষ্ট করে ফেলার ক্ষমতাও দেওয়া ছিল সেই আইনে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.