Advertisement
১৬ মে ২০২৪
Swasthya Sathi Card

Swashtya Sathi: স্বাস্থ্যসাথীতে অনিয়ম রুখতে নয়া নির্দেশিকা

স্বাস্থ্যসাথী প্রকল্পে বেশ কিছু অনিয়ম ধরা পড়েছিল। দেখা যাচ্ছিল, প্যাকেজের চেয়ে বেশি টাকা নেওয়া হচ্ছে রোগী বা তাঁর আত্মীয়দের কাছ থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ০৬:৪৮
Share: Save:

স্বাস্থ্যসাথী প্রকল্পে চিকিৎসা পরিষেবা নিয়ে মাঝেমধ্যেই নানা অভিযোগের পাশাপাশি বিভিন্ন ধরনের গরমিল ধরা পড়ে। তাতে রাশ টানতে রাজ্যের স্বাস্থ্য দফতর নির্দেশ দিয়েছে, ওই প্রকল্পে রোগী ভর্তি এবং ছুটির সময় যে-নির্দিষ্ট স্লিপ স্বাস্থ্যসাথী পোর্টালে আপলোড করতে হয়, এ বার থেকে তাতে সংশ্লিষ্ট রোগীর চিকিৎসায় প্রত্যক্ষ ভাবে যুক্ত চিকিৎসককে বাধ্যতামূলক ভাবে সই করতে হবে।

সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করে সব বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে তা জানিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। বেশ কিছু দিন ধরেই স্বাস্থ্যকর্তাদের পর্যবেক্ষণে স্বাস্থ্যসাথী প্রকল্পে বেশ কিছু অনিয়ম ধরা পড়েছিল। দেখা যাচ্ছিল, প্যাকেজের চেয়ে বেশি টাকা নেওয়া হচ্ছে রোগী বা তাঁর আত্মীয়দের কাছ থেকে। হাসপাতালের তরফে পোর্টালে রোগীর যে-বিল আপলোড করা হচ্ছিল, সেই বিলের সঙ্গে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছিল, রোগীর প্রকৃত বিলের মিল থাকছিল না। আবার কোনও কোনও ক্ষেত্রে চিকিৎসক যে-প্যাকেজ লিখেছেন, তার বদলে হাসপাতাল থেকে স্বাস্থ্য দফতরের কাছে অন্য প্যাকেজের কথা জানানো হচ্ছে। আরও দেখা যায়, বিল হচ্ছে এক চিকিৎসকের নামে, আর বাস্তবে চিকিৎসা করছেন অন্য জন।

এমন সব অনিয়মের অভিযোগ আসার পর থেকেই স্বাস্থ্য দফতরের তরফে এই কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, কোনও রকমের অনিয়ম বরদাস্ত করা হবে না। কোনও রকম অনিয়ম যদি চোখে পড়ে, তবে ‘প্যাকেজ ক্লেম’-এর পুরো টাকাই আটকে দেওয়া হবে। নির্দেশিকায় আরও জানানো হয়েছে, রোগী যে-প্যাকেজের আওতায় পড়ছেন, তার ব্লকিং স্লিপ এবং ডিসচার্জস্লিপ প্রতিটি হাসপাতালকে বাধ্যতামূলক ভাবে স্বাস্থ্য ভবনের পোর্টালে আপলোড করতে হবে। রোগী হাসপাতালে যে-চিকিৎসকের অধীনে ছিলেন, তাঁকেই ছুটির স্লিপে স্টাম্প-সহ করতে হবে। অন্যকোনও চিকিৎসক যদি সই করেন, তবে টাকা মিলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swasthya Sathi Card Swasthya Sathi Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE