Advertisement
২২ জুন ২০২৪
West Bengal government

অনগ্রসর সম্প্রদায়ের যুবকদের কর্মসংস্থান দিতে ঋণে গাড়ি দিচ্ছে রাজ্য

বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে স্বল্প সুদের বিনিময়ে তাঁদের পণ্যবাহী গাড়ি দিচ্ছে আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায় উন্নয়ন নিগম।

অনগ্রসর পরিবারের সদস্যদের হাতে তিন চাকার ইলেকট্রিক গাড়ির চাবি তুলে দেওয়া হয়েছে।

অনগ্রসর পরিবারের সদস্যদের হাতে তিন চাকার ইলেকট্রিক গাড়ির চাবি তুলে দেওয়া হয়েছে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ১১:১৪
Share: Save:

রাজ্যের আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায়ের বেকার যুবকদের কর্মসংস্থান দিতে উদ্যোগী হল রাজ্য সরকার। বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে স্বল্প সুদের বিনিময়ে তাঁদের পণ্যবাহী গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিল আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায় উন্নয়ন নিগম। পাশাপাশি, ই-কমার্স ব্যবসার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থায় তাদের কাজের বন্দোবস্ত করে দেওয়ার বিষয়েও উদ্যোগী হয়েছে নিগম। আপাতত পাইলট প্রকল্প হিসেবে এই প্রকল্পটি শুরু করা হয়েছে।

প্রথম পর্যায়ে এই প্রকল্পে সাফল্য এলে পরবর্তী পদক্ষেপ করবে রাজ্য। আপাতত প্রথম ধাপে ২৫ জন তফশিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর পরিবারের সদস্যদের হাতে তিন চাকার ইলেকট্রিক গাড়ির চাবি তুলে দেওয়া হয়েছে। তাঁদের কর্মসংস্থানের কথা মাথায় রেখে এই প্রকল্পে যুক্ত করা হয়েছে চারটি ই-কমার্স সংস্থাকে। এই যুবকরা সেখানে কাজ করবেন। তাঁরাই পণ্য পরিবহণের কাজ সামলাবেন বলে নিগম সূত্রে জানা গিয়েছে।

দফতর সূত্রে খবর, এক-একটি গাড়ির জন্য তিন লক্ষ ৯০ হাজার টাকার ঋণ দেওয়া হচ্ছে। যা পাঁচ শতাংশ সুদে ঋণ পরিশোধ করতে হবে। এর মধ্যে রাজ্য সরকার ১০ হাজার টাকা ভর্তুকি দিচ্ছে। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ভর্তুকিও রয়েছে। এই কাজে তাঁদের মাসিক আয় হবে প্রায় ২৭ হাজার টাকা। সেই সঙ্গে থাকছে বাড়তি অতিরিক্ত আয়ের সুযোগও। নিগমের চেয়ারম্যান এস কে থারে বলেছেন, ‘‘পিছিয়ে পড়া পরিবারের যুবক-যুবতীদের স্বাবলম্বী করে তুলতেই নিগমের এই উদ্যোগ। চলতি বছরের মধ্যে এমন ৩০০ জনকে এই ঋণ দেওয়া হবে। ভবিষ্যতে শিলিগুড়ি ও জলপাইগুড়িতে এই প্রকল্প চালুর পরিকল্পনা রয়েছে।’’ উল্লেখ্য, ই-কমার্স ব্যবসার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থায় আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায়ের যুবকদের কাজেরও ব্যবস্থা করে দেওয়ার ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকায় গ্যারান্টার হিসেবে রয়েছে রাজ্য এসসি, এসটি এবং ওবিসি উন্নয়ন এবং অর্থ নিগম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE