Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Murshidabad: মতিঝিল দেখভালের ভার রাজ্যের, মুর্শিদাবাদকে পর্যটন মানচিত্রে তুলে ধরতে নানা উদ্যোগ

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর ২৪ নভেম্বর ২০২১ ২১:৪৫
মুর্শিদাবাদকে পর্যটন মানচিত্রে তুলে ধরতে একাধিক উদ্যোগ।

মুর্শিদাবাদকে পর্যটন মানচিত্রে তুলে ধরতে একাধিক উদ্যোগ।
— ফাইল ছবি

নবাবের জেলা মুর্শিদাবাদকে রাজ্যের পর্যটন মানচিত্রে আরও মানুষের কাছে পৌঁছে দিতে বড় উদ্যোগ নিল রাজ্যের পর্যটন দফতর। জেলার অন্যতম জনপ্রিয় পর্যটনক্ষেত্র লালবাগ মতিঝিলকে রাজ্যের পর্যটন দফতর আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করল। এ বার থেকে এই পর্যটনস্থলের দেখভাল পর্যটন দফতরের হাতে। বুধবার, এই উপলক্ষে বহরমপুর সার্কিট হাউসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন দফতরের সচিব নন্দিনী চক্রবর্তী, মুর্শিদাবাদের জেলাশাসক শরদকুমার দ্বিবেদী-সহ জেলা প্রশাসনের আধিকারিকেরা।

Advertisement

মুর্শিদাবাদ সার্কিট হাউসে সাংবাদিক বৈঠক করেন পর্যটনসচিব নন্দিনী চক্রবর্তী। তিনি জানান, পর্যটনের দিক থেকে মুর্শিদাবাদ জেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুর্শিদাবাদ জেলাকে ‘নবাব নগরী’ নামে অভিহিত করে রাজ্যের পর্যটনসচিব বলেন, ‘‘আজ মুর্শিদাবাদের মতিঝিলকে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করল পর্যটন দফতর। একে কেন্দ্র করে আধুনিক টুরিজম সার্কিট গড়ে তোলা হবে। মুর্শিদাবাদ জেলাকে ফোকাস এরিয়া করে পর্যটন বিভাগ কাজ করবে।’’ পাশাপাশি তিনি বলেন, ‘‘মুর্শিদাবাদ জেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঐতিহাসিক স্থলের ছবি তুলে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হবে। টুরিজম প্যাকেজ তৈরি করা হবে, আগামী দিনে রাজ্য-সহ দেশের বিভিন্ন জায়গা থেকে আরও বেশি মানুষ এখানে ঘুরতে আসবেন।’’
আগামী দিনে মুর্শিদাবাদ জেলায় পর্যটন মেলা করা নিয়েও চিন্তা ভাবনা চলছে বলে জানান নন্দিনী। মতিঝিলকে বিশেষ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার পাশাপাশি ভাগীরথী নদীর তীরে কী ভাবে আরও সৌন্দর্যায়ন করা যায়, তা নিয়ে পরিকল্পনা তৈরি করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি। বুধবার দুপুরে পর্যটনসচিবকে মতিঝিল ঘুরিয়ে দেখান জেলাশাসক এবং অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।

আরও পড়ুন

Advertisement